পেটপুজো বিভাগে ফিরে যান

জানেন কি? খাদ্যরসিক ছিলেন মহানায়ক উত্তম কুমার

July 24, 2020 | < 1 min read

বাঙালির অন্যতম আইকন আর পাঁচটা বাঙালির মত খেতে ও খাওয়াতে খুব ভালবাসতেন। তাঁর অন্যতম প্রিয় খাবার ছিল স্যুপ। স্টুডিয়োতে সুপ্রিয়া দেবী প্রায়ই স্যুপ তৈরী করে আনতেন তাঁর জন্য। একটা বড় গ্লাসে করে স্যুপ খেতেন, সঙ্গে ব্রেড। তবে অন্যতম প্রিয় খাবার ছিল লঙ্কা মুরগী।

মহানায়ক রোজ সকালে উঠে তেতো খেতেন। একটা সময় কব্জি ডুবিয়ে মাংস খেতে পারতেন। পারতেন একসঙ্গে চল্লিশটা রসগোল্লাও খেয়ে ফেলতে। পরে ব্র্যান্ড ‘উত্তমকুমার’ হওয়ার পরে সব ছেড়ে দিয়েছিলেন। কাছের লোকদের উপদেশ দিতেন, মাংস খাবি। মিষ্টি বেশী খাবি না, ভুঁড়ি হবে।

তবে তাঁর সবচেয়ে পছন্দের খাবার ছিল মদ। খুব বেশী যদিও খেতেন না। তবে একেক সময় অনেকটা খেয়ে ফেলতেন। কোনও হতাশার জন্য কি না কেউ জানে না। কিন্তু কখনও পান করে অশালীন মন্তব্য করতেন না।

তাঁর প্রিয় এক ক্যাটারিং সংস্থার মালিকের কথায়, “উত্তমকুমারের ছেলের বিয়েতে আমি কাজ করলাম। অ্যারেঞ্জমেন্টে ছিলেন তরুণকুমার। বিয়ের দিন কাজের শেষে তরুণবাবু ড্রিংক অফার করলেন। আমি নিলাম না। পরে একদিন গিয়েছি। তরুণবাবু উত্তমবাবুকে বললেন, ‘নিমাইদাকে ড্রিংক করতে বললাম সেদিন। উনি করলেন না।’ উত্তমবাবু বললেন, ‘ঠিক করেছেন। ওটা খুব বদ জিনিস !’ আমার কী হল কে জানে? ফট করে বলে বসলুম — বদ জিনিস তো আমায় বলছেন, কিন্তু নিজে কী করছেন? কি দারুণ মানুষ, ভাবুন। সঙ্গে সঙ্গে উত্তমবাবু বললেন, ‘‘আরে, দেখুন না ! আমিও তো খেতে চাই না ! আমার চারপাশে যারা থাকে, ওদের জ্বালাতেই…!’’

তথ্য সৌজন্যঃ এবেলা

TwitterFacebookWhatsAppEmailShare

#foodlover, #Uttam Kumar

আরো দেখুন