দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার একবছর পরে কেমন আছে লাদাখ? 

August 5, 2020 | < 1 min read

কেন্দ্র-শাসিত অঞ্চল গঠনের এক বছর পর লাদাখের বাসিন্দাদের মধ্যে উদ্বেগ কমার বদলে বেড়েই চলেছে। গত ২৪শে জুলাই, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক জানায় তারা লেহ এবং কারগিলে নিয়োগ অভিযান শুরু করবে। কিন্তু এখনও তা সম্ভবপর হয়নি।

বিভাগীয় কর্মী নিয়োগ বোর্ডের বিচারাধীন ফলাফল বিলম্বিত হওয়ার প্রতিবাদে ২রা জুলাই থেকে কার্গিলের জংশকার জেলায় দু’দিনের শাটডাউন চলে। কারগিলের শিক্ষার্থীরা জানিয়েছেন যে তারা গত ১০ মাস ধরে নিয়োগের ফলাফলের অপেক্ষায় রয়েছেন। 

বেকারত্ব

গত বছর অক্টোবরে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্য পাল মালিক বলেছিলেন যে লাদাখকে দেওয়া ইউটি স্ট্যাটাস কর্মসংস্থান ও উন্নয়নের বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে । 

উল্টোদিকে শিক্ষার্থীরা এবং কর্মীরা দাবি করেছেন যে গত এক বছরে একটিও কাজের বিজ্ঞাপন সরকারিভাবে প্রকাশ করা হয়নি। 

কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের পরে, এক বছরের মাথায়, আনএপ্লয়েড ইঞ্জিনিয়ার্স অ্যাসুসিয়েশান-এর প্রতিনিধি রিনচেন আঙ্গিমো ক্ষোভ উগরে দিয়ে বলেছন, “লাদাখে অবস্থার কোন উন্নতি হয়নি। ২০১৪ সাল থেকে, আমরা যখন জে এবং কে সরকারের অধীনে ছিলাম, তখনও কোনও শূন্যপদ ছিল না। পরিস্থিতি আগের মতোই রয়েছে। লাদাখের বেকারত্বের হার  উদ্বেগজনক এবং প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। ”   

ডোমিসাইলের দাবি

রিনচেন এ বিষয়ে বলেন, “এখানকার মানুষকে উপেক্ষা করা হচ্ছে। জে এবং কে-র ক্ষেত্রে  তাদের  একটি আধিপত্য আইন এবং নিয়োগ নীতি রয়েছে, তবে লাদাখের এগুলির একটিও নেই। ” 

লাদাখের জমি, চাকরি, পরিবেশ ও সংস্কৃতি সুরক্ষা নিশ্চিত করার জন্য ডোমিসাইলের দাবি ক্রমবর্ধমান। এর আগে লেহের জনগণ কেন্দ্রকে সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতায়  অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করেছিল, কিন্তু কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ইউটি গঠনের এক বছর পরে, বাসিন্দাদের দাবি কেন্দ্র তাদের অবহেলা করছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#ladakh, #Ladakh standoff, #Ladakh Sector, #Union Territory

আরো দেখুন