রাজ্য বিভাগে ফিরে যান

২৫ টাকা কেজি দরে বেচতে হবে আলু, নির্দেশ নবান্নের

August 8, 2020 | < 1 min read

লকডাউনে অন্যান্য আনাজপাতির সঙ্গে মধ্যবিত্তদের হেঁশেলে আলুও যেন মহার্ঘ্য। এবার তাতেই কড়া নড়র নবান্নের। আগামী সপ্তাহের মধ্যেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় আলুর দাম কমিয়ে ২৫ টাকার মধ্যে আনতে হবে। আলু ব্যবসায়ীদের সময়সীমা বেঁধে দিল নবান্ন।

এর আগেও এ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার ভিত্তিতে আলুর দাম কমাতে বলেছিল রাজ্য। সেই অনুযায়ী অনেক জেলাতেই আলুর দাম অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। ২৭ টাকা কিলো দরে মিলেছে আলু। তবে কলকাতা বা তার আশপাশে দাম কমার এখনও কোনও লক্ষণ নেই। ইতিমধ্যে সুফল বাংলার স্টল থেকে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি চলছে। কিন্তু খুচরো বাজারে সরকারের কথা শুনে আলু বিক্রি শুরুই করেননি ব্যবসায়ীরা। ৩০ টাকা কিলো দরেই এখনও মিলছে আলু। সঙ্গে দর মাথা ছাড়িয়ে বেড়েছে দৈনন্দিন সবজিরও।

এই পরিস্থিতিতে কলকাতা ও সংলগ্ন এলাকায় অন্তত আলুর দাম যাতে নিয়ন্ত্রণে থাকে সেই কারণেই শুক্রবার নতুন করে তাদের ডেকে বৈঠক করে নবান্ন। সেখানেই আগামী বুধবার পর্যন্ত সময়সীমা বেঁধে জানিয়ে দেওয়া হয়, প্রতি কিলো জ্যোতি আলুর দাম ২৫ টাকার মধ্যে নামিয়ে আনতেই হবে। খুচরো বাজার অনুযায়ী আলুর মূল দাম ধরতে হবে কিলো প্রতি ২৩ টাকা। বাকি দু’টাকা জ্বালানি খরচ বাবদ নেওয়া যাবে।

নবান্ন সূত্রের খবর, এই চূড়ান্ত প্রস্তাবে একপ্রকার সায় দিয়েছে আলু ব্যবসায়ীরা। ফলে আগামী সপ্তাহে বুধবারের মধ্যে এই দামে বাজারে আলু মিলতেও পারে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #State Government, #Potato

আরো দেখুন