কলকাতা বিভাগে ফিরে যান

দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি তৈরি হচ্ছে কুমোরটুলিতে

August 13, 2020 | < 1 min read

শুধু উপাসনাই নয়, গৌতম বুদ্ধের মূর্তি যুগে যুগে অনুপ্রাণিত করেছে দেশ বিদেশের শিল্পীদের। আর এবার কুমোরটুলিরই মৃত্ শিল্পীর হাতে গড়ে উঠছে দেশের সবচেয়ে বুদ্ধমূর্তি। 

বুদ্ধ ইন্টারন্যাশানাল ওয়েলফেয়ার মিশন আগামী বুদ্ধপূর্ণিমায় বুদ্ধগয়াতে ১০০ ফুট দীর্ঘ এই মূর্তি প্রতিষ্ঠা করবে। আর সেই মূর্তি তৈরির গুরুদায়িত্ব দেওয়া হয়েছে কুমোরটুলির বিখ্যাত মৃত্ শিল্পী মিন্টু পালকে। জানুয়ারিতেই তাঁকে এই কাজের বরাত দেওয়া হয়। মাঝে লকডাউনের জেরে কিছুদিনের জন্য কাজ থমকে গেলেও আবার তা শুরু হয়েছে। 

সম্পূর্ণ ফাইবার গ্লাস দিয়ে তৈরি হচ্ছে এই মূর্তি। বুদ্ধের শয়নমুদ্রার এই মূর্তির দৈর্ঘ্য হবে প্রায় ১০০ ফুট। তুলনাস্বরূপ, সারনাথে বুদ্ধের দাঁড়ানো মূর্তিটি প্রায় ৮০ ফুট। 

ইতিমধ্যেই অনেকটা এগিয়েছে মূর্তি তৈরির কাজ। এদিন শিল্পী মিন্টু পালের ওয়ার্কশপে গিয়ে দেখা গেল মূল মূর্তির মুখের অংশ অনেকটাই তৈরি হয়ে গিয়েছে। মিন্টু জানালেন, এত বড় মূর্তিটি বিভিন্ন অংশে অংশে তৈরি করা হচ্ছে। এর ফলে নিয়ে যেতে ও বানাতে সুবিধা। বুদ্ধগয়াতে নিয়ে গিয়ে জোড়া লাগানো হবে। সম্পূর্ণ মূর্তিটির রঙ হবে সোনালি।

বুদ্ধ ইন্টারন্যাশানাল ওয়েলফেয়ার মিশনের প্রতিষ্ঠাতা সম্পাদক আর্যপাল ভিক্ষু জানালেন, মিন্টু পালের কাজ দেখে পছন্দ হওয়ায় এই গুরুদায়িত্ব দেওয়া হয়েছে। এটি সব বুদ্ধমূর্তিকে ছাপিয়ে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Kumortuli, #Statue, #buddha, #longest, #highest, #biggest

আরো দেখুন