দেশ বিভাগে ফিরে যান

৩৫ কোটির ভুয়ো সরকারি বই! অভিযুক্ত বিজেপি নেতার ছেলে

August 22, 2020 | < 1 min read

এনসিইআরটি-র ভুয়ো বই ছাপানোর অভিযোগ উঠল উত্তরপ্রদেশের বিজেপি নেতা সঞ্জীব গুপ্তর ছেলে শচীনের বিরুদ্ধে। সব মিলিয়ে প্রায় ৩৫ কোটি টাকার বই উদ্ধার হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে শচীন পলাতক। তাঁর খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

গোপন সূত্রে খবর পেয়ে কয়েক দিন আগেই মেরঠের একটি বাড়িতে হানা দেয় উত্তরপ্রদেশ পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। পুলিশ জানিয়েছে, মেরঠের ওই বাড়ি থেকে ৬টি ছাপানোর মেশিন এবং প্রচুর বই উদ্ধার হয়। খোঁজ নিয়ে পুলিশ জানতে পারে ওই কারখানাটির মালিক শচীন গুপ্ত নামে এক ব্যক্তির। পরে জানা যায়, তিনি বিজেপি নেতা সঞ্জীব গুপ্তর ছেলে।

এক পুলিশ আধিকারিক ব্রজেশ কুমার সিংহ জানিয়েছেন, মেরঠের ওই কারখানায় তল্লাশি অভিযান চালানোর সময় শচীনের সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়। প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসছেন বলেও তাঁর আর কোনও হদিশ মেলেনি। ফোনও বন্ধ। ওই কারখানার সুপারভাইজার এবং শচীন-সহ ৭ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে পুলিশ। তদন্তকারী অফিসাররা খোঁজ নিয়ে জানতে পেরেছেন, এর আগেও উত্তরপ্রদেশ বোর্ডের ভুয়ো বই ছাপানোর কারবারের সঙ্গে জড়িত ছিলেন শচীন।

পুলিশ জানিয়েছে, বইয়ের পাইকারী ব্যবসায়ীরা ১৫ শতাংশ কমিশনে এনসিইআরটি-র বই কেনেন। সে ক্ষেত্রে  পাইকারী ব্যবসায়ীকে পুরো টাকাটা অগ্রিম দিতে হয়। কিন্তু নকল বই কেনার ক্ষেত্রে  এক দিকে তাঁরা যেমন ৩০ শতাংশ ছাড় পাচ্ছেন, আবার কোনও অগ্রিমও দিতে হচ্ছে না। ফলে এই সুযোগকে কাজে লাগিয়েছেন বহু বই বিক্রেতা। ব্রজেশ কুমার জানিয়েছেন, সেই সব বই বিক্রেতাকেই খুঁজে বার করার চেষ্টা চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #bjp, #NCERT, #Fake books

আরো দেখুন