দেশ বিভাগে ফিরে যান

নিট ও জয়েন্টের গাইডলাইন প্রকাশ কেন্দ্রের

August 25, 2020 | < 1 min read

বর্তমানে করোনা আবহে পড়ুয়াদের নিরাপত্তার জন্য নেট ও জেইই পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে অভিভাবক সকলে। এমন পরিস্থিতিতে সর্বভারতীয় পরীক্ষার ব্যবস্থা করা অমানবিক বলে অভিযোগ করেছেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গও। তবে এইসব আপত্তিতে একেবারেই কান দিলো না কেন্দ্র। ইতিমধ্যেই এই দুটি পরীক্ষা নিয়ে গাইডলাইন জারি করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

জারি করা এই গাইডলাইনে বলা হয়েছে, এই পরীক্ষার পরীক্ষার্থীদের গ্লাভস, মাস্ক পরে আসা বাধ্যতামূলক। পাশাপাশি, পরীক্ষার্থীদের স্যানিটাইজার ও নিজের আলাদা জলের বোতল নিয়ে আসা বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে থার্মাল স্ক্যানিং করা হবে। কোনও শিক্ষার্থীর যদি শরীরের তাপমাত্রা ৯৯.৪ ডিগ্রির বেশি হলে তাঁদের আইসোলেশনে রেখে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হবে। পরীক্ষায় বসার আগে সেলফ ডিক্লেয়ারেশন করতে হবে। তবে যাঁরা কনটেইনমেন্ট জোনে রয়েছেন, তাঁরা কীভাবে পরীক্ষায় বসবেন, সে সম্পর্কে এই গাইডলাইনসে কিছুই বলা হয়নি।

জুলাইয়ের শেষে নেট এবং জেইই হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে এই গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলি পিছিয়ে দেওয়ার দাবি জানান পড়ুয়ারাই। তা বিবেচনা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ইঞ্জিনিয়ারিংয়ের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা জেইই-র মেন পরীক্ষা হবে ১-৬ সেপ্টেম্বরের মধ্যে। আর জেইই এডভ্যান্সের পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর। ডাক্তারিতে ভরতির জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নেট হবে ১৩ সেপ্টেম্বর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Neet, #joint entrance

আরো দেখুন