দেশ বিভাগে ফিরে যান

আনলক-৪: চালু হতে পারে মেট্রো পরিষেবা, ভাবনা কেন্দ্রের

August 25, 2020 | 2 min read

চতুর্থ দফার আনলক পর্বে চালু হতে পারে মেট্রো পরিষেবা। বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার। খুব শীঘ্র এই সংক্রান্ত নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সোমবার কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক এমনটাই জানালেন। তবে মেট্রো চালু করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্যের উপরই ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আগামী ৩১ অগস্ট তৃতীয় দফার আনলক পর্বের মেয়াদ শেষ হচ্ছে দেশে। তার পর ১ সেপ্টেম্বর থেকে চতুর্থ দফার আনলক পর্ব শুরু হবে। এমন অবস্থায় বেশ কিছু দিন ধরেই মেট্রো পরিষেবা পুনরায় চালু করার দাবি উঠছিল। তাই সব দিক পর্যালোচনা করে দেখা হচ্ছে।

তবে মেট্রো পরিষেবা যদিও বা চালু হয়, স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলা নিয়ে কেন্দ্র তাড়াহুড়ো করতে চাইছে না বলে জানা গিয়েছে। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে আরও বেশ কিছু দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার পক্ষে সরকার।

দীর্ঘ লকডাউনের পর আনলক পর্ব শুরু হলে, একে একে শপিং মল, জিম এবং যোগব্য়ায়াম সেন্টারগুলির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় কেন্দ্র। তবে সিনেমা হল এবং থিয়েটার এখনও বন্ধই রয়েছে। এ বার পানশালাগুলিও খুলে দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। তবে সে ক্ষেত্রে বসে আড্ডা জমানোর অনুমতি না-ও থাকতে পারে। তার বদলে কাউন্টার থেকে অর্ডার নিয়ে চলে যেতে হবে।

করোনার প্রকোপ রুখতে গত ২৪ মার্চ দেশ জুড়ে লকডাউনের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই সারা দেশে মেট্রো ও ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে। সেই অবস্থাতেও গত পাঁচ মাসে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। তবে আক্রান্তের সংখ্যা বেড়ে চললেও সুস্থতার হার কিছুটা হলেও আশা জুগিয়েছে কেন্দ্রকে। মোট আক্রান্তের ৭৫ শতাংশের বেশি মানুষই সুস্থ হয়ে উঠেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#unlock

আরো দেখুন