কলকাতা বিভাগে ফিরে যান

অদ্ভুত ত্রুটি! আশুতোষ কলেজে ভর্তির মেধা তালিকার প্রথম নাম সানি লিওনি

August 28, 2020 | < 1 min read

আশুতোষ কলেজে স্নাতক স্তরের প্রথম বর্ষের জেনারেল ক্যাটেগরির ভর্তির ইংরেজির যে মেধা তালিকা প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে শীর্ষে রয়েছেন সানি লিওনি। কম্পিউটার সায়েন্সের মেধা তালিকাতেও রয়েছে অদ্ভুত সব ত্রুটি।

ইংরেজির মেধাতালিকায় প্রথমে থাকা সানি লিওনি বেস্ট অফ ফোর অর্থাৎ সব থেকে বেশি যে চার বিষয় তাতে  ৪০০র মধ্যে ৪০০ পেয়েছেন। তিনি পাশ করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে। স্বভাবতই বিষয়টি নিয়ে ভর্তির আবেদনকারীদের মধ্যে প্রশ্ন জেগেছে। কম্পিউটার সায়েন্সের জেনারেল  ক্যাটেগরির তালিকায় দেখা যাচ্ছে ২ থেকে ২৮ নম্বরে যাঁরা রয়েছেন তাঁদের নামের জায়গায় কিছু অক্ষর লেখা।  কোন বছরে এঁরা পাশ করেছেন, রোল নম্বরে তাতেও বিভ্রান্তি।  সকলেই বেস্ট অফ ফোর – এ ৩৯৭ পেয়েছেন। প্রত্যেকেই পাশ করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে। 

বিষয়টি নিয়ে কলেজের সহ-অধ্যক্ষ অপূর্ব রায়কে ফোন ও মেসেজ করে কোনও উত্তর পাওয়া যায়নি। তবে শিক্ষা মহলের একাংশের মত, এখন কলেজগুলিতে সম্পূর্ণ অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলে।  কোনও কোনও ক্ষেত্রে এই ভর্তির ওয়েবসাইট সম্পূর্ণটাই দেখে তৃতীয় কোনও সংস্থা। তারা আবেদনপত্র থেকে মেধা তালিকা প্রস্তুত করে দেয়।  ভর্তির যাবতীয় তথ্য  আপলোড করলেও কোনও কোনও ক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা এত বেশি হয় যে সবকিছু খতিয়ে দেখা প্রাথমিকভাবে সম্ভব হয় না। চাহিদা অনুযায়ী কত নম্বর পেয়েছে সেটা দেখে নিয়ে তালিকা তৈরি করে ফেলা হয়। 

এ ধরণের ভুল আগেও এ রাজ্যের অন্য শিক্ষা প্রতিষ্ঠানে চোখে পড়েছে। ইচ্ছাকৃতভাবে কেউ কেউ এই কাণ্ড করে থাকেন। বোঝাই যায় এই সব নামের আড়ালে যাঁরা রয়েছেন, তাঁরা ভর্তি হবেন না। কারণ ভর্তি হলে সামনাসামনি নথি যাচাই করার সময় তাঁদের পক্ষে নথি দেখানো সম্ভব হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Asutosh College, #Sunney Leone, #Merit List

আরো দেখুন