দেশ বিভাগে ফিরে যান

নিট-জেইই ইস্যুর জের, ইউটিউবে মোদির ভিডিওতে ডিজলাইকের বন্যা

August 31, 2020 | 2 min read

ছবি: ইউটিউব

দেশের প্রধানমন্ত্রীর ৬৮তম ‘মন কি বাত’। আর সেই ‘মন কি বাত’ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতীয় শিক্ষানীতির বিষয়ে আরও জোর দেওয়ার কথা বলেছেন। তাঁর কথায়, ‘খেলনা আর খেলার মধ্যে দিয়েই শিশুদের পড়াশোনার ব্যাপের আরও আগ্রহী করে তুলতে হবে।’ এই কারণেই যে জাতীয় শিক্ষানীতিতে খেলার উপরে বিশেষ করে গুরুত্ব আরোপ করা হচ্ছে, সে কথাও স্পষ্ট করে দেন মোদী। কিন্তু গোটা দেশজুড়ে যখন JEE-NEET পরীক্ষা নিয়ে বিতর্ক তুঙ্গে, তখন ‘মন কি বাত’-এ এ নিয়ে একটি শব্দও খরচ করেননি তিনি। আর তা নিয়ে তীব্র কটাক্ষ করেছেন রাহুল গান্ধীর মতো বিরোধী নেতা। কিন্তু শুধু বিরোধীরা নয়, বরং প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ নিয়ে প্রশ্ন তুলেছে অনেক সাধারণ মানুষও।

এদিন প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’-এর আগেই সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয় #Mann_Ki_Nahi_Student_Ki_Baat. মূলত JEE-NEET নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদেই এই ট্রেন্ডিং। যদিও এদিনের ভিডিয়োতে নয়, বরং দেখা যায় ইউটিউবে প্রধানমন্ত্রীর পুরনো বেশ কিছু ‘মন কি বাত’-এর ভিডিয়োতে লাইকের থেকে ডিসলাইকের সংখ্যা অনেক বেশি। আর এদিনের মোদীর যে ‘মন কি বাত’-এর পোস্ট করে ইউটিউবে চ্যানেলে শেয়ার করে বিজেপি, তাতে রীতিমতো ডিসলাইকের বন্যা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিজেপির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে শেয়ার করা রবিবারের ‘মন কি বাত’-এ লাইক করেছেন ৪৭ হাজার মানুষ, আর ডিসলাইক অর্থাৎ অপছন্দ করেছেন ৩ লক্ষ ৬২ হাজার মানুষ। যা বিজেপির চিন্তা বাড়াতে যথেষ্ট। ওয়াকিবহাল মহলের মতে, JEE-NEET পরীক্ষা নিয়ে দেশের বহু ছাত্রছাত্রীই কেন্দ্রের সিদ্ধান্তে অসন্তুষ্ট। এদিন মোদীর ‘মন কি বাত’-এ ডিসলাইকের বন্যা সেই পরীক্ষার্থীদেরই ক্ষোভের বহিঃপ্রকাশ বলে অনুমান অনেকেরই।

উল্লেখ্য, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও সরাসরি আক্রমণ করেছেন রাহুল গান্ধী। ট্যুইটে লিখেছেন, করোনা আবহে NEET ও JEE নিয়ে প্রবল সংকটের মুখে পড়ে ছাত্রছাত্রীরা চেয়েছিলেন, মোদী ‘পরীক্ষা পে চর্চা’ করুন। কিন্তু তিনি করলেন ‘খিলোনে পে চর্চা’। প্রধানমন্ত্রী মোদীর মন কী বাত অনুষ্ঠানের অনতিবিলম্বেই ট্যুইট করেন রাহুল গান্ধী। কটাক্ষের সুরে রাহুল লেখেন, ‘প্রধানমন্ত্রী পরীক্ষা নিয়ে আলোচনা করুন, এটাই চেয়েছিলেন নিট ও জয়েন্টের পরীক্ষার্থীরা। কিন্তু প্রধানমন্ত্রী খেলনা নিয়ে কথা বললেন।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Neet, #jee, #postpone, #dislike Mann ki baat

আরো দেখুন