দেশ বিভাগে ফিরে যান

করোনায় সংক্রমিত হলেও মস্তিষ্কে অস্ত্রোপচারের ধকল নিতে পারেননি বাবা-অভিজিৎ মুখোপাধ্যায়

September 1, 2020 | < 1 min read

মঙ্গলবার দিল্লির লোধি রোড শ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হয়। প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় মনে করেন, করোনায় সংক্রমিত হলেও মস্তিষ্কে অস্ত্রোপচারের ধকল নিতে না পারার জেরেও তাঁর বাবার মৃত্যু হতে পারে।

গত ১০ অগস্ট দিল্লির সেনা হাসপাতালে প্রণববাবুকে ভর্তি করা হয়েছিল। তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছিল। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারও করা হয়েছিল। অস্ত্রোপচারের আগে শারীরিক পরীক্ষায় তাঁর শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে। অস্ত্রোপচারের পর থেকেই ভেন্টিলেশনে ছিলেন তিনি। শেষমেশ একটানা ২২ দিনের লড়াই শেষে সোমবার প্রয়াত হন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

মঙ্গলবারই গান স্যালুটে শেষ শ্রদ্ধা জানানো হয়েছে ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়কে। তাঁর প্রয়াণে স্বভাবতই শোকগ্রস্ত ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়। তবে করোনায় সংক্রমিত হওয়ার ফলেই প্রণববাবুর মৃত্যু হল বলে মনে করেন না তাঁর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়।

তাঁর কথায়, ‘‘তাঁর উপস্থিতি ছিল আমাদের পরিবারের সমর্থন। আমরা তাঁকে মিস করব। আমি মনে করি কোভিড তাঁর মৃত্যুর মূল কারণ ছিল না। মস্তিষ্কের অপারেশনও একটা কারণ হতে পারে। তাঁকে পশ্চিমবঙ্গে নিয়ে যাওয়ার আমার পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমান বিধি-নিষেধের কারণে আমরা তা করতে পারিনি।’’

মঙ্গলবার দিল্লির লোধি রোড শ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয় ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। শেষকৃত্যে উপস্থিত ছিলেন তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়-সহ পরিবারের অন্য সদস্যরা। মঙ্গলবার দুপুরে শববাহী শকটে প্রাক্তন রাষ্ট্রপতির মরদেহ নিয়ে আসা হয় লোধি রোডের শ্মশানে। এদিন সকাল থেকেই প্রণববাবুর মরদেহ রাখা ছিল দিল্লিতে তাঁর ১০ রাজাজি মার্গের বাসভবনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pranab Mukherjee, #Abhijit Mukherjee

আরো দেখুন