দেশ বিভাগে ফিরে যান

১২ সেপ্টেম্বর থেকে ৮০টি স্পেশাল ট্রেন চালাবে রেল

September 5, 2020 | 2 min read

আগামী ১২ সেপ্টেম্বর থেকেই নতুন ৮০টি বিশেষ ট্রেন চালাবে রেল। শনিবার এই ঘোষণা করেন ভারতীয় রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব।

যাদব বলেন, “৮০টি অথবা ৪০ জোড়া নতুন বিশেষ ট্রেন (Special Train) চলবে আগামী ১২ সেপ্টেম্বর থেকে। এই ট্রেনগুলির জন্য আসন সংরক্ষণ শুরু হবে ১০ সেপ্টেম্বর। ইতিমধ্যেই ২৩০টি বিশেষ ট্রেন চলছে। নতুন এই ৪০ জোড়া ট্রেন সেগুলির সঙ্গেই সংযোজিত হবে”।

একই সঙ্গে তিনি বলেন, বর্তমানে যে ট্রেনগুলি চলছে, সেগুলির যাত্রী সংখ্যা পর্যবেক্ষণ করা হয়েছে। ওই ট্রেনগুলির মধ্যে যেগুলিতে লম্বা ওয়েটিং লিস্ট থেকে যাচ্ছে, যাত্রীদের চাহিদা মেনে সেই রুটগুলিতে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। অন্য দিকে জয়েন্ট এন্ট্রাস মেইন এবং নিট পরীক্ষার্থীদের কথাও বিবেচনা করা হয়েছে।

গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে আনলক ৪ পর্যায়। যা চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। নতুন নির্দেশিকায় কেন্দ্রের তরফে একাধিক ক্ষেত্রে কড়াকড়ি শিথিল করা হয়েছে। এমন পরিস্থিতিতেই নতুন করে বিশেষ ট্রেন বাড়ানোর পরিকল্পনা নিল রেল।

উল্লেখ্য, গত ২৫ মার্চ দেশব্যাপী লকডাউন জারির সঙ্গেই নিয়মিত ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। আইআরসিটিসি সমস্ত সংরক্ষিত টিকিট বাতিল করে টাকা ফিরিয়ে দেয় যাত্রীকে। তবে গত ১ জুন থেকে রাজধানীর মতো ৩০টি বাতানুকূল ট্রেন ফের চালু হয়।

এ ছাড়া ১ মে থেকে ৯ জুলাই পর্যন্ত ৪ হাজার ১৬৫টি শ্রমিক স্পেশাল ট্রেন (Shramik Special train) চালায় রেল। দাবি করা হয়, ওই ট্রেনগুলিতে ৬৩ লক্ষের বেশি যাত্রী পরিবহণ করেছে রেল।

স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন নির্দেশিকায় আগামী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো রেল পরিষেবা শুরু অনুমতি মিলতেই ওই দিনেই চালু হচ্ছে দিল্লি মেট্রো। অন্য দিকে সাধারণ যাত্রীদের জন্য কলকাতা মেট্রোও আগামী ১৪ সেপ্টেম্বর পরিষেবা শুরু করছে। সে ক্ষেত্রে কিউ আর কোড পাস চালু করার চিন্তাভাবনা চলছে।

অন্য দিকে লোকাল ট্রেন চালু করা নিয়ে পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্য আগ্রহ দেখালেও এখনও পর্যন্ত কোনো স্থির সিদ্ধান্তে আসেনি রেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Special Train, #RAILWAYS BOARD, #Indian Railways

আরো দেখুন