দেশ বিভাগে ফিরে যান

ডাকঘরে পাওয়া যাবে রেল, বিমানের টিকিটও

September 12, 2020 | 2 min read

গত কয়েক অনেকটা আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়েছে ডাকবিভাগকে। আয়ের পরিমাণের চেয়ে কর্মচারীদের বেতন সহ অন্যান্য খরচ অনেকটা বেশি। এই মুহূর্তে সব মিলিয়ে ক্ষতির পরিমাণ ১৫ হাজার কোটিও বেশি। এমন পরিস্থিতিতে বিকল্প আয়ের ব্যবস্থা করছে কেন্দ্র। দেশে প্রায় ১ লক্ষ ৫৫ হাজার পোস্ট অফিস রয়েছে। সেগুলির নেটওয়ার্ক, প্রযুক্তি ও কর্মীদের কাজে লাগিয়ে আয়ের মুখ দেখতে চাইছে মোদি সরকার।

এবার থেকে বাস-ট্রেন-বিমানের টিকিটও পাওয়া যাবে পোস্ট অফিসে। চাইলে ডাককর্মীরা পছন্দের হোটেলেও বুকিংও করে দেবেন। এখানেই শেষ না, পাওয়া যাবে জমি সংক্রান্ত সব তথ্য। মিলবে ভোটার কার্ড। জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট, ইলেকট্রিক, গ্যাস, মোবাইল বা ল্যান্ড লাইনের বিল।

সব মিলিয়ে অনলাইন নির্ভর সমস্ত পরিষেবার সঙ্গে যুক্ত হচ্ছে যোগাযোগ মাধ্যমের প্রাচীন এই প্রতিষ্ঠান। উদ্দেশ্য একটাই, নব প্রজন্মের সাথে তাল মিলিয়ে ডাকঘরকে বাঁচিয়ে রাখা। এবং তার সঙ্গে আয়বৃদ্ধির ভাবনা। খুব শীঘ্রই রাজ্যের বিভিন্ন পোস্ট অফিসেও চালু হয়ে যাবে এই সব পরিষেবা।

ব্যাঙ্কে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া মানেই বিশাল হ্যাপার কাজ। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষার অন্ত নেই! ভোটার কার্ড পাওয়ার ক্ষেত্রেও ঝক্কি কম নেই। এবার থেকে পোস্ট অফিসেই জমা করা যাবে লাইফ সার্টিফিকেট। হাতেনাতে মিলবে ভোটার কার্ডও। শুধু তাই নয়, বিভিন্ন সরকারি পরিষেবা থেকে শুরু করে ইলেকট্রিক বিল, গ্যাস, ডিটিএইচ, ব্রডব্যান্ড, ল্যান্ডলাইন বা মোবাইলের বিল পেমেন্ট করা যাবে ডাকঘরে গিয়ে।

পেনশনসহ বিভিন্ন সামাজিক প্রকল্পের টাকা, সরকারি অনুদান, লাইসেন্স সংক্রান্ত পরিষেবাও পাওয়া যাবে এখানে। চাইলে জমির তথ্য জানতে পারবেন ডাকঘরে। কলেজের যে কোনও কোর্সে অনলাইনে ভর্তির ব্যবস্থাও করে দেবেন ডাককর্মীরা। পাশাপাশি, গাড়ি-বাড়ি বা অন্য যে কোনও ঋণ নেওয়ার ক্ষেত্রে আবেদন, বিমার প্রিমিয়াম জমা দেওয়া, ন্যাশনাল কেরিয়ার সার্ভিসের সঙ্গে যুক্ত হওয়া প্রভৃতি পরিষেবাও পাওয়া যাবে পোস্ট অফিস থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India Post, #post office

আরো দেখুন