দেশ বিভাগে ফিরে যান

গণতন্ত্রের কলঙ্ক! রাজ্যসভায় গায়ের জোরে বিল পাশ, তুমুল প্রতিবাদ বিরোধীদের

September 20, 2020 | < 1 min read

কৃষি ও কৃষক সংক্রান্ত তিনটি বিল গায়ের জোরে রাজ্যসভায় পাশ করালো কেন্দ্রীয় সরকার। হই-হট্টগোলের মধ্যেই ধ্বনি ভোটের মাধ্যমে পাশ হল এই বিলগুলি। বিরোধীদের প্রবল বিক্ষোভ সত্ত্বেও সংশোধনী হল না কোনও বিলেই।

বিরোধীরা সরকারের কৃষিনীতি নিয়ে তো সরবই। এর মধ্যে বিলকে ‘কৃষক বিরোধী’ আখ্যা দিয়ে পদত্যাগ করেছেন এনডিএ শরিক অকালি দলের প্রতিনিধি কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কউর বাদল৷ আজ বিলটি রাজ্যসভায় পেশ হওয়া মাত্রই তুমুল হইহট্টগোল শুরু করেন বিরোধীরা। তাদের এককাট্টা বিরোধিতা সরকারকে কিছুটা চাপেই রেখছিল। বাধ সাধলো ১টা বাজতেই।

রাজ্যসভার মেয়াদ দুপুর ১টা পর্যন্ত। কিন্তু কৃষি বিল সংক্রান্ত আলোচনা শেষ হয়নি। তাই উপসভাপতি মেয়াদ বাড়াতে চান। কিন্তু তাতে নারাজ বিরোধীরা। তাদের দাবি আলোচনা চলুক কাল। কিন্তু হৈ-হট্টগোলের মধ্যেই গায়ের জোরে বিল পাশ করায় সরকার।

বিরোধী সাংসদরা ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন। রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখায় তৃণমূল কংগ্রেসও। ‘কালা কানুন ওয়াপস লো’ স্লোগান দিতে থাকেন তৃণমূল সহ বিরোধী সাংসদরা। প্রবল হৈ-হট্টগোল শুরু হয়ে যায়। কিছুক্ষণ সম্প্রচার বন্ধ করে দেওয়া হয় রাজ্যসভা টিভিরও।

এই গন্ডগোলের মধ্যেই গায়ের জোরে আজ বিল পাশ করালো কেন্দ্র। ওয়াকিবহাল বিশেষজ্ঞরা বলছেন, এটি গণতন্ত্রের হত্যা। দেশের এক কালো দিন আজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farm Bill, #Rajyo Sabha

আরো দেখুন