দেশ বিভাগে ফিরে যান

ভেঙে দেওয়া হল মেডিক্যাল কাউন্সিল, গঠিত হল জাতীয় মেডিক্যাল কমিশন

September 26, 2020 | < 1 min read

ভেঙে দেওয়া হল মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া। গঠন করা হল জাতীয় মেডিক্যাল কমিশন।

শুক্রবার থেকে জাতীয় মেডিক্যাল কমিশন তথা এনএমসি আইন কার্যকর হওয়ার সাথে সাথে বাতিল হয়ে গেল ১৯৫৬ সালে জারি হওয়া ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল আইন।

তৈরি করা হয়েছে চারটি স্বশাসিত প্রতিষ্ঠান– স্নাতক স্তরের মেডিক্যাল এডুকেশন বোর্ড, স্নাতকোত্তর স্তরের মেডিক্যাল এডুকেশন বোর্ড, মেডিক্যাল অ্যাসেসমেন্ট অ্যান্ড রেটিং বোর্ড এবং এথিক্স অ্যান্ড মেডিক্যাল রেজিস্ট্রেশন বোর্ড।

চিকিৎসা শিক্ষায় এটিকে ঐতিহাসিক সংস্কার বলে দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। যদিও, এর প্রতিবাদে শুক্রবার কলকাতা-সহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ প্রদর্শন হয়।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, জাতীয় মেডিক্যাল কমিশনের প্রধান কাজ হবে প্রবিধানগুলি প্রবাহিত করা, প্রতিষ্ঠানের রেটিং নির্ধারণ, মানবসম্পদ মূল্যায়ন ও গবেষণায় গুরুত্ব বৃদ্ধি করা।

পাশাপাশি, এমবিবিএস-এর অভিন্ন চূড়ান্ত বর্ষের পরীক্ষা (নেক্সট-ন্যাশনাল এক্সিট টেস্ট) -এর কার্যপ্রক্রিয়া নির্ধারণ করা এবং বেসরকারি কলেজের ফি সংক্রান্ত নির্দেশিকা জারি করবে এই জাতীয় মেডিক্যাল কমিশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#National Medical Commission Act, #NMC, #Union Health Ministry, #Medical Council of India, #MCI, #National Medical Commission, #Medical Education

আরো দেখুন