কলকাতা বিভাগে ফিরে যান

ফুলবাগান মেট্রো স্টেশন খুলছে আগামী সপ্তাহেই

October 2, 2020 | 2 min read

আগামী সপ্তাহে ফুলবাগান মেট্রো স্টেশনের দরজা খুলতে চলেছে। পুজোর আগেই কলকাতাবাসীকে এই উপহার তুলে দিতে চলেছে ভারতীয় রেল। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহে রেলমন্ত্রী পীযূষ‌ গোয়েল দিল্লি থেকে এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ফুলবাগান স্টেশনের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে থাকবেন বাংলার দুই কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী। পাশাপাশি স্থানীয় এমপি সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং বিধায়ক পরেশ পালকে ওই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে। সল্টলেক সেক্টর-৫ থেকে শিয়ালদহের কাছাকাছি পৌঁছতে মাত্র ১৬ মিনিট লাগবে। যাত্রীপিছু ভাড়া পড়বে ২০ টাকা। কলকাতার বুকে মাটির তলায় অনেক বছর পর তৈরি হল কোনও মেট্রো স্টেশন—ফুলবাগান। গত জুনে রেলের সুরক্ষা পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে স্টেশনটি। কিন্তু, মহামারীর কারণেই প্রত্যাশিত উদ্বোধন পর্ব পিছিয়ে যায়।

রেল সূত্রে জানা গিয়েছে, ১৪০ মিটার লম্বা ও ১২ মিটার চওড়া এই স্টেশন। গত ১৩ ফেব্রুয়ারি সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত প্রথম পর্যায়ের মেট্রো পরিষেবা চালু হয়েছে। কিন্তু যাত্রীর অভাবে এই সীমিত রুট এখনও জনপ্রিয় হয়ে ওঠেনি। কর্তৃপক্ষের আশা, মেট্রো পরিষেবা ফুলবাগান পর্যন্ত সম্প্রসারিত হলে এই রুটটি জনপ্রিয় হয়ে উঠবে। কারণ, ফুলবাগান থেকে সামান্য দূরেই শিয়ালদহ। স্বভাবতই বিরাট সংখ্যক ট্রেনযাত্রী সল্টলেক কিংবা সেক্টর ফাইভ পৌঁছতে মেট্রোকেই বেছে নেবেন।

উল্লেখ্য, ২০১১ সালে ফুলবাগান মেট্রোর কাজ শুরু হয়। কিন্তু জমিজটের গেরোয় অনেক দেরি হয়েছে। অবশেষে শেষও হল। জানা গিয়েছে, সেক্টর-৫ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মাটির উপর দিয়ে যাচ্ছে মেট্রো। স্টেডিয়াম স্টেশন থেকে বেরিয়ে সুভাষ সরোবরের কাছে মেট্রো পাতালে প্রবেশ করবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই স্টেশনটি তৈরি করা হয়েছে আন্তর্জাতিক মানের। ফুলবাগান স্টেশনে প্রবেশ প্রস্থানের তিনটি পথ। পাশাপাশি থাকছে তিন জোড়া চওড়া সিঁড়ি। একইভাবে থাকছে আধুনিক এসকালেটর ও লিফট, বাহারি উজ্জ্বল আলো, ডিজিটাল বোর্ড, স্মার্ট গেট-সহ অনেক পরিষেবা। যাত্রীদের স্বাগত জানাতে সবরকমে প্রস্তুত ফুলবাগান স্টেশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Metro Railway, #phoolbagan metro station

আরো দেখুন