দেশ বিভাগে ফিরে যান

ক্যাগ রিপোর্টে অস্বস্তি, রাজ্যের বকেয়া জিএসটি মেটানোর পথে কেন্দ্র

October 3, 2020 | 2 min read

অঙ্কটা নেহাত কম নয়, ২৪ হাজার কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবর্ষে রাজ্যগুলির বকেয়া আইজিএসটি। যে তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। জিএসটি বাবদ প্রাপ্য টাকা পাওয়ার জন্য কয়েক মাস ধরে লাগাতার সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষত এই কোভিড সঙ্কটে। তাও চিঁড়ে ভেজেনি। ছবিটা বদলে গেল ক্যাগের রিপোর্টের পর। সংসদে পেশ করা রিপোর্টে বলা হয়েছে, বকেয়া জিএসটি রাজ্যগুলিকে না দিয়ে আটকে রেখেছে কেন্দ্র। আর তারপরই তড়িঘড়ি ২০১৭-১৮ সালের বকেয়া ইন্টিগ্রেটেড জিএসটি (আইজিএসটি) রাজ্যগুলিকে দেওয়ার সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদি সরকার। স্থির হয়েছে, ২৪ হাজার কোটি টাকা রাজ্যগুলিকে মিটিয়ে দেওয়া হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গ পাবে ৫৬৮ কোটি টাকা। বৃহস্পতিবার জিএসটি সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই সুপারিশ আগামী সোমবার জিএসটি কাউন্সিলের বৈঠকে দেওয়া হবে। সেখানেই চূড়ান্ত অনুমোদন মিলবে।

আইজিএসটি মেটানোর ফর্মুলা নিয়ে সর্বসম্মত সিদ্ধান্ত না হওয়ায় এই টাকা এতদিন দেওয়া হয়নি বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। আইজিএসটি মেটানো হবে আটটি রাজ্যকে। সোমবারের বৈঠকে বস্তুত কেন্দ্র ও রাজ্যের মধ্যে ঝড় উঠবে জিএসটি সেসের ক্ষতিপূরণ নিয়ে। গত আগস্ট মাসের জিএসটি কাউন্সিলের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের প্রস্তাব ছিল, রাজ্যগুলি ঋণ নিক। কারণ, টাকা দেওয়া যাবে না। কিন্তু বহু রাজ্যই ওই প্রস্তাবে রাজি হয়নি। এই তালিকায় পশ্চিমবঙ্গ অন্যতম। সব রাজ্যেরই দাবি, ঋণ নিতেই যদি হয়, তাহলে কেন্দ্র নেবে। করোনা মোকাবিলা এবং লকডাউনের প্রভাব সামাল দিতে গিয়ে রাজ্যের রাজকোষ এমনিতেই বেশ দুর্বল। তাই নতুন করে ঋণের বোঝা কাঁধে চাপানো সম্ভব নয়। কিছু রাজ্য অবশ্য (বিশেষ করে বিজেপি ও এনডিএ শাসিত) কেন্দ্রের প্রস্তাবে রাজি হয়েছে। সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে পশ্চিমবঙ্গ সহ অন্য বিজেপি বিরোধী রাজ্যগুলি। কাজেই এই ইস্যুতে হট্টগোল হওয়ার প্রবল সম্ভাবনা ছিল। তার ঠিক আগে কেন্দ্র সিদ্ধান্ত নিল, বকেয়া আইজিএসটি মিটিয়ে দেওয়া হবে। পশ্চিমবঙ্গের এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত জিএসটি ক্ষতিপূরণ বাবদ পাওনা ৭ হাজার ৬০০ কোটি টাকা। সুতরাং ২০১৭-১৮ সালের এই বকেয়া আইজিএসটি পেলেও বাংলার জন্য অন্তত কাজের কাজ কিছুই হবে না। খুব স্বাভাবিকভাবেই তাই জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যের সামগ্রিক বকেয়া নিয়ে আরও সরব হবে পশ্চিমবঙ্গ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু সেপ্টেম্বর মাসেই প্রধানমন্ত্রীকে বিস্তারিত তথ্য সহ চিঠি লিখে দাবি করেছিলেন, রাজ্যের বকেয়া দ্রুত মিটিয়ে দেওয়া হোক। মুখ্যমন্ত্রী বলেছিলেন, মে ও জুন মাসের জিএসটি বকেয়া হয়েছে ৪ হাজার ১০০ কোটি টাকা। কিন্তু এখনও বকেয়া মেটানো হয়নি। এরপর জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসের জিএসটিও বকেয়া হয়ে গিয়েছে। এপ্রিল থেকে জুলাই বকেয়া জিএসটির পরিমাণ হয়েছে ৭ হাজার ৬০০ কোটি টাকা। মুখ্যমন্ত্রী ওই চিঠিতে বলেছিলেন, রাজ্যগুলি জিএসটি ব্যবস্থা চালু হওয়ার সময়ই সিংহভাগ কর আদায়ের অধিকার কেন্দ্রকে ছেড়ে দিয়েছিল। তারপরও যদি রাজ্য প্রাপ্য বকেয়া ও ক্ষতিপূরণ সময় মতো না পায়, তাহলে সেটা দুর্ভাগ্যজনক।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAG, #GST

আরো দেখুন