রাজ্য বিভাগে ফিরে যান

এবার ভেলোরে চিকিৎসাও হবে বিনামূল্যে

October 4, 2020 | < 1 min read

এবার ভেলোরে চিকিৎসাও হবে বিনামূল্যে। যাবতীয় খরচ দেবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ফ্ল্যাগশিপ’ চিকিৎসা বিমা প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’। এ বিষয়ে ভেলোরের বিখ্যাত ক্রিশ্চান মেডিক্যাল কলেজ হাসপাতালের সঙ্গে কথাবার্তাও চূড়ান্ত। রাজ্য সরকারের নির্দেশমতো চুক্তি করতে বিমা কোম্পানির প্রতিনিধিরা সেখানে গিয়েছেন। তাঁরা ফিরলেই এই সংক্রান্ত জরুরি নির্দেশনামা প্রকাশিত হতে পারে। স্বাস্থ্যসাথী ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের মাধ্যমে যাবতীয় নিয়মাবলী মানুষকে জানানো হবে। সরকারের পরবর্তী লক্ষ্য এইমসকেও এই প্রকল্পের আওতায় আনা।

শনিবার রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘মুখ্যমন্ত্রীর উদ্যোগে হয়েছে এই বিপুল কর্মকাণ্ড। আর বিরোধীদের কথা কী বলব! ওরা কাজ করে না। সমালোচনাটাই ওদের কাজ।’ স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, ‘মুখ্যমন্ত্রীর নির্দেশমতো আমরা ভেলোরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। পরবর্তী লক্ষ্য এইমস।’

সূত্রের খবর, ভেলোরে চিকিৎসা করালে ‘স্বাস্থ্যসাথী’র মডেল অনুযায়ী সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা বিমা পাবেন উপভোক্তারা। গোটাটাই ক্যাশলেস। তবে থাকা-খাওয়া-গাড়িভাড়া ইত্যাদি আনুষঙ্গিক খরচ আলাদা। হাসপাতালে ঢোকা থেকে বেরনোর পর্যন্ত সমস্ত চিকিৎসা সংক্রান্ত সমস্ত খরচ বহন করবে স্বাস্থ্যসাথী। তবে ভেলোর অগ্রিম অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের উপর চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। তা অবশ্য কার্ড গ্রাহককেই করতে হবে। ভেলোরে এ বিষয়ে তাঁকে সাহায্য করার জন্য স্বাস্থ্যসাথীর সঙ্গে চুক্তিবদ্ধ বিমা কোম্পানির প্রতিনিধি থাকবেন। কিন্তু পাঁচ লক্ষ টাকা কি যথেষ্ট? সূত্রের খবর, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত মাত্র এক শতাংশ গ্রাহক বছরে পাঁচ লক্ষ টাকা খরচ করতে পেরেছেন। অন্যদিকে, ভেলোরের এই প্রতিষ্ঠানে খরচও বেশ কম। সুতরাং আশঙ্কার কারণ নেই।

কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী দেশের প্রথম সারির দুই চিকিৎসা প্রতিষ্ঠান, সিএমসি ভেলোর এবং দিল্লির এইমসকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনার ইঙ্গিত দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি রাখলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #swasthya sathi prokolpo, #Vellore

আরো দেখুন