কলকাতা বিভাগে ফিরে যান

আগামী বছরেই নোয়াপাড়া-কবি সুভাষ রুটে এসি রেক, উদ্যোগী মেট্রো

October 7, 2020 | 2 min read

অবসরের পথে নোয়াপাড়া-কবি সুভাষ মেট্রো রুটের ১৯টি রেক। বয়সের ভারে ন্যুব্জ এই ১৯টি রেকের মধ্যে ৬টি নন-এসি। বাকিগুলি শীতাতপ নিয়ন্ত্রিত। ২০২১ সালের গোড়াতেই এগুলির মেয়াদ ফুরবে। বলা ভালো, এই ছ’টি নন-এসি রেক পাতালপথ থেকে তুলে নেওয়া হলে এই ধরনের রেক চিরতরে চলে যাবে ইতিহাসের পাতায়। তবে ১৯টি রেক তুলে নেওয়া হলেও এই মেট্রোপথে নামবে আরও আধুনিক, উন্নত প্রযুক্তির ঝকঝকে ৩০টি এসি রেক। ধাপে ধাপে সেগুলিকে যাত্রী পরিবহণে আনা হবে। অর্থাৎ ২০২১ সালের মধ্যে উত্তর-দক্ষিণ মেট্রো করিডরে ১০০ শতাংশ এসি রেক পরিষেবা পাবেন যাত্রীরা। এই মেট্রোপথে আরও আধুনিকতার ছোঁয়া লাগতে চলেছে বলে জানা গিয়েছে।

মেট্রো সূত্রের খবর, বর্তমানে কবি সুভাষ-নোয়াপাড়া রুটে মোট ৩০টি রেক রয়েছে। যার মধ্যে ২৩টি এসি এবং ৬টি নন-এসি। একটি এসি রেক কর্তৃপক্ষের হাতে থাকলেও যাত্রী পরিবহণে এখনও নামানো হয়নি। এরমধ্যে ১০টি এসি রেক কার্যত নতুন। এর সঙ্গে আরও ৩০টি অত্যাধুনিক রেক যুক্ত হলে সবমিলিয়ে ৪১টি এসি রেক হাতে পাবে মেট্রো কর্তৃপক্ষের। ফলে আগামী দিনে দু’টি ট্রেনের সময়ের ব্যবধান আগের তুলনায় কমবে বলে মনে করা হচ্ছে। মেট্রোকর্তাদের একাংশও এব্যাপারে আশাবাদী।

প্রসঙ্গত, পুরনো এসি রেকের গঠন ও প্রযুক্তিগত কাঠামোয় অনেক সীমাবদ্ধতা রয়েছে। গতি বাড়ানোর সময় বা হঠাৎ ব্রেক কষার সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়। শুধু তাই নয়, ওজনেও এই রেকগুলি ভারী। যে আধুনিক রেকগুলি আসতে চলেছে, সেগুলি স্টেনলেস স্টিলের তৈরি। যা ওজনে অপেক্ষাকৃত হাল্কা। পাশাপাশি যাত্রীদের জন্য এই মেট্রোয় বেশি জায়গা পাওয়া যাবে। এই রেকগুলির স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ পদ্ধতি রয়েছে, যা উন্নত প্রযুক্তির। চালকের সামান্যতম ত্রুটিও মুহূর্তে ধরে ফেলবে এই যন্ত্র। ফলে দুর্ঘটনা সহজেই এড়ানো যাবে। এ প্রসঙ্গে কলকাতা মেট্রোর এক আধিকারিক বলেন, করোনার জন্য নতুন রেক তৈরির কাজ গতি হারিয়েছিল। তবে এখন তা পুরোদমে শুরু হয়ে গিয়েছে। আগামী কয়েক বছরে ইস্ট-ওয়েস্ট সহ আরও কয়েকটি নয়া মেট্রো রুট চালু হবে। তার সঙ্গে এই উত্তর-দক্ষিণ মেট্রোর সংযোগ থাকবে। ফলে ভবিষ্যতে যাত্রী সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদী তিনি। স্বভাবতই বাড়তি যাত্রীর চাপ নিতে অত্যাধুনিক এই নতুন ৩০টি এসি রেক মেট্রো কর্তৃপক্ষকে বাড়তি অক্সিজেন জোগাবে বলে মনে করেন ওই কর্তা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Metro Railway

আরো দেখুন