কলকাতা বিভাগে ফিরে যান

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর চালু হবে ২০২১-এ, ঘোষণা কেন্দ্রের

October 8, 2020 | 2 min read

বাংলায় বিধানসভা ভোট এগিয়ে আসছে। আর তাই রাজ্যের জন্য মোদি সরকারের উন্নয়নের প্যাকেজও আসতে শুরু করেছে। সল্টলেক থেকে হাওড়া পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর প্রকল্প আটকে ছিল মূলত দু’টি কারণে। রুট বদল এবং প্রকল্পের খরচ বেড়ে যাওয়া। সেই জট কাটাতে বুধবার অতিরিক্ত অর্থ বরাদ্দ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ৮ হাজার ৫৭৫ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। মন্ত্রিসভার বৈঠকের শেষে রেলমন্ত্রী পীযূষ গোয়েল ঘোষণা করলেন, আগামী বছরের ডিসেম্বর মাসেই চালু হয়ে যাবে গোটা প্রকল্প। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে উদ্বিগ্ন। তাঁর ব্যক্তিগত উদ্যোগেই দ্রুত এই প্রকল্পের জট কাটিয়ে অতিরিক্ত অর্থ বরাদ্দ করা হয়েছে।

গোটা রুটে মোট ১২টি স্টেশন রয়েছে। প্রথম পর্যায়ে সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী স্টেডিয়াম পর্যন্ত এবং সম্প্রতি ফুলবাগান মেট্রো স্টেশনে মেট্রো পরিষেবার সূচনা হয়েছে। বাকি স্টেশনগুলির কাজ আগামী ১৪ মাসে শেষ হয়ে যাবে বলে কেন্দ্রের দাবি। রেলমন্ত্রী বলেছেন, কলকাতা, উত্তর ২৪ পরগনা ও হাওড়াকে সংযুক্ত করেছে ১৬.৬ কিলোমিটার দীর্ঘ এই মেট্রো করিডর। যার মাধ্যমে প্রতিদিন ৮ লক্ষ যাত্রী যাতায়াত করতে পারবেন। রেলমন্ত্রীর কথায়, ‘এটা হল কলকাতাবাসীকে দেওয়া প্রধানমন্ত্রীর সেরা উপহার।’

মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন ঘোষিত রেল ও মেট্রো প্রকল্পগুলি নিয়ে মোদি সরকারের উদাসীনতার অভিযোগ নতুন নয়। ২০১৪ সালের পর একের পর এক রেল বাজেটে প্রায় প্রতিটি প্রকল্পেই অর্থবরাদ্দের পরিমাণ ছিল নামমাত্র। ইস্ট-ওয়েস্ট এবং এয়ারপোর্ট-বারাসত মেট্রো প্রকল্পেরও বিশেষ অগ্রগতি হয়নি। কোথাও রুট পরিবর্তন, কোথাও জমি অধিগ্রহণের সমস্যা, আবার কোথাও প্রকল্পের খরচ বেড়ে যাওয়ার কারণে কাজ থমকে যায়। এই অবস্থায় আগামী বছরের বিধানসভা ভোটকে পাখির চোখ করেই সক্রিয় হয়েছে কেন্দ্র। তাই পুজোর আগেই বরাদ্দ করা হয়েছে সংশোধিত প্রকল্প ব্যয়।
এয়ারপোর্ট-বারাসত মেট্রো প্রকল্প নিয়েও সম্প্রতি সক্রিয় হয়েছে রেলমন্ত্রক। তবে ওই রুটের জট কাটানোর বিষয়ে এখনও কোনও বড়সড় সিদ্ধান্ত নেওয়া হয়নি। সরকারি সূত্রের খবর, ভোটের আগে ২০২১ সালের বাজেটে কলকাতা মেট্রো ও অন্য রেল প্রকল্প নিয়ে নতুন কোনও ঘোষণা এবং বরাদ্দ বাড়ানোর কথা ভাবছে রেল। রেলমন্ত্রীর এদিনের সাংবাদিক সম্মেলনই হোক বা রেলমন্ত্রকের বিবৃতি কিংবা কলকাতার এই মেট্রো প্রকল্প সংক্রান্ত ঘোষণা— সর্বত্রই বাড়তি জোর দেওয়া হয়েছে নরেন্দ্র মোদির কৃতিত্বের উপর। যা থেকেই স্পষ্ট, বিধানসভার ভোটের দিকে তাকিয়ে এখন থেকেই বাংলার উন্নয়নে নরেন্দ্র মোদিকে কাণ্ডারী হিসেবে তুলে ধরার কৌশল নিয়েছে কেন্দ্রের শাসকদল।

TwitterFacebookWhatsAppEmailShare

#East-West Metro Corridor

আরো দেখুন