রাজ্য বিভাগে ফিরে যান

ধান কিনতে অবসরপ্রাপ্ত কর্মীদের নিয়োগ করবে খাদ্যদপ্তর

October 17, 2020 | 2 min read

আসন্ন নতুন খরিফ মরশুমে চাষিদের কাছ থেকে ধান কেনার প্রক্রিয়া সুষ্ঠভাবে সম্পন্ন করতে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের চুক্তিতে নিয়োগ করবে খাদ্য দপ্তর। মোট এক হাজার ‘প্যাডি পারচেজ’ অফিসার নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়োগের জন্য জেলা ভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। গ্রুপ এ, বি এবং সি’র অবসরপ্রাপ্ত কর্মীদের এই কাজে নিয়োগ করা হবে। এই তিন ধরনের কর্মীরা যথাক্রমে মাসে ১৮, ১৪ এবং ১২ হাজার টাকা ভাতা পাবেন। নভেম্বর থেকে জুন মাস পর্যন্ত কাজ চলবে। এই সময়ের জন্য তাঁদের নিয়োগ করা হচ্ছে। চাকরিতে থাকাকালীন ধান কেনার প্রক্রিয়ায় যুক্ত ছিলেন, এমন কর্মীদেরই মূলত নিয়োগ করা হবে বলে খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। ওই কর্মীদের কাজের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে দপ্তর।

আগামী ২ নভেম্বর থেকে খরিফ মরশুমের ধান কেনার প্রক্রিয়া শুরু হবে রাজ্যে। তার প্রস্তুতি চলছে জোরকদমে। সরকারি উদ্যোগে কেনা ধান ভাঙানোর ব্যাপারে আরও কড়া হয়েছে সরকার। এবার রাইস মিলকে ব্যাঙ্ক গ্যারান্টি জমা রাখতে হবে। গতবার তিন হাজার টনের বেশি ধান নিলে ত঩বেই ব্যাঙ্ক গ্যারান্টি নেওয়া হয়েছিল। সরকারের কাছ থেকে ধান নিয়ে রাইস মিল নির্ধারিত পরিমাণ চাল দেয়নি, প্রায়শই এমন ঘটনা ঘটে। অভিযোগের ভিত্তিতে বেশ কয়েকজন রাইস মিল মালিককে গ্রেপ্তার করেছে পুলিস। আদালতে এ সংক্রান্ত মামলাও চলছে। তাই চালকলগুলির জন্য ব্যাঙ্ক গ্যারান্টির ব্যবস্থা করা হয়েছে, যাতে তারা ফাঁকি দিতে না পারে।

এবার কোনও রাইস মিল ৫০০ টন পর্যন্ত ধান নিলে তাকে ১৫ লক্ষ টাকার ব্যাঙ্ক গ্যারান্টি বা ৩০ লক্ষ টাকার পোস্ট ডেটেড চেক জমা রাখতে হবে। ধানের পরিমাণ অনুযায়ী ব্যাঙ্ক গ্যারান্টি নির্ধারিত হবে। ৪ থেকে ৫ হাজার টন ধানের জন্য দেড় কোটি টাকার ব্যাঙ্ক গ্যারান্টি নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে রাইস মিল মালিকরা আপত্তি তুললেও খাদ্য দপ্তর সিদ্ধান্তে অবিচল রয়েছে।

এদিকে, খাদ্য দপ্তরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, অক্টোবর মাসে যে খরিফ মরশুম শেষ হবে, তাতে বিভিন্ন জেলা মিলিয়ে রাইস মিলগুলির থেকে সরকার প্রায় সাড়ে ৫২ হাজার টন চাল পাবে। খরিফ মরশুমে রাজ্য সরকারের কাছ থেকে তারা মোট ৪৮ লক্ষ ৫৮ হাজার ২৩ টন ধান নিয়েছিল। এর মধ্যে ওই ধান থেকে সরকারের ৩৩ লক্ষ ৯৮৪ টন চাল পাওয়ার কথা। সরকার ১২ অক্টোবর পর্যন্ত ৩২ লক্ষ ৪৮ হাজার ৩৯৮ টন চাল পেয়েছে। বাকি চাল এই মাসের মধ্যেই মিটিয়ে দিতে হবে রাইস মিলগুলিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Food department, #Rice

আরো দেখুন