দেশ বিভাগে ফিরে যান

জিএসটি ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্রের প্রস্তাব মানতে নারাজ বিজেপি বিরোধী রাজ্যগুলি

October 20, 2020 | 2 min read

জিএসটি ক্ষতিপূরণ সংক্রান্ত জটিলতায় কেন্দ্রীয় সরকারের ধার নিয়ে ধার দেওয়ার নীতি মেনে নিতে নারাজ বিজেপি বিরোধী রাজ্যগুলি। কেরল, ঝাড়খণ্ড, ছত্তিশগড় ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে তারা এই সর্বশেষ ফর্মুলা মানবে না। যদিও এই মডেল মেনে নেওয়া সম্ভব বলে জানিয়ে একটি শর্ত আরোপ করেছে কিছু রাজ্য। তাদের বক্তব্য, ১ লক্ষ ৮৩ হাজার কোটি টাকা রাজ্যগুলিকে দিতে হবে। কিন্তু কেন্দ্র এখন বলছে তারা ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা ঋণ নিয়ে সেই টাকাই রাজ্যকে আবার ধার দেবে।

এর পরিপ্রেক্ষিতেই রাজ্যগুলির প্রশ্ন, সম্পূর্ণ টাকাটাই কেন ধার করবে না কেন্দ্র? পাশাপাশি জিএসটি ক্ষতিপূরণ সেস দেওয়ার প্রথা কতদিন ধরে চলবে সেটাও স্পষ্ট করা হচ্ছে না কেন? এই কারণেই সরাসরি কেন্দ্রের এই সিদ্ধান্তে ১০টি রাজ্য এখনও রাজি হয়নি। যদিও এই ১০টি রা঩জ্যের লাগাতার চাপে সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রক কিছুটা পিছু হটে অনড় অবস্থান থেকে। এতদিন কেন্দ্র জানিয়ে এসেছে রাজ্যগুলিকেই ক্ষতিপূরণ মেটাতে ধার করতে হবে। কিন্তু ২১টি রাজ্য ছাড়া বাকি কোনও রাজ্যই রাজি হয়নি কেন্দ্রের প্রস্তাবে। তাদের দাবি, ধার করতে হবে কেন্দ্রকেই। রাজ্যগুলির রাজকোষের অবস্থা এমনিতেই খুব শোচনীয়। আবার নতুন করে ধার করা হলে সেই টাকা মেটানোর মতো বাড়তি আয় নেই রাজ্যের। তাই কেন্দ্রকেই ধার করে রাজ্যকে ক্ষতিপূরণ দেওয়া হোক।

কিন্তু এর বিরুদ্ধে গিয়ে কেন্দ্র বারংবার বলে এসেছে, জিএসটি আইন অনুযায়ী রাজ্যগুলি যে ক্ষতিপূরণ পাঁচ বছর ধরে পাবে সেই সময়সীমা বাড়ানো হবে। সুতরাং রাজ্যগুলির চিন্তার কোনও কারণ নেই। কিন্তু রাজ্যগুলি জানায়, ওই টাকা তো তাদের স্বাভাবিকভাবেই প্রাপ্য। করোনা ও লকডাউনের কারণে ক্ষতিপূরণের বোঝা কেন তারা বহন করবে!

অবশেষে সম্প্রতি কিছুটা নরম মনোভাব নিয়ে কেন্দ্র জানায় তাদের নতুন প্রস্তাব। সেখানে বলা হয়েছে কেন্দ্রই রিজার্ভ ব্যাঙ্ক থেকে ধার করে রাজ্যকে দিতে পারে। কিন্তু এই প্রস্তাবকে স্বাগত জানিয়েও রাজ্যগুলি সম্পূর্ণভাবে রাজি হতে পারেনি। এ ব্যাপারেই আগামী কয়েকদিনের মধ্যে আলোচনা করতে বসবে এই রাজ্যগুলি। তারপর কেন্দ্রকে জানানো হবে চূড়ান্ত সিদ্ধান্ত। অন্যদিকে ২১টি রাজ্য রাজি হয়ে গিয়েছে নিজেরা ধার করতে। সুতরাং, জিএসটি নিয়ে জটিলতা রাজ্যগুলির মধ্যেও বড়সড় বিভাজন তৈরি করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#central government, #GST Compensation

আরো দেখুন