দেশ বিভাগে ফিরে যান

পথ-দুর্ঘটনায় শিশু-মৃত্যুর বেড়েছে দেশে, রিপোর্ট সমীক্ষার

November 1, 2020 | 2 min read

সারা দেশে পথ-দুর্ঘটনায় (Road Accidents) শিশু-মৃত্যুর হার (Child Mortality Rate) ১২% বেড়েছে বলে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের উদ্যোগে এক সমীক্ষায় জানা গিয়েছে। ওই মন্ত্রকের সমীক্ষা শাখার উদ্যোগে ২০১৯ সালের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী দুর্ঘটনায় শিশু-মৃত্যুর খতিয়ানে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। ২০১৯-এ শুধু ওই রাজ্যেই পথ-দুর্ঘটনায় ১৮ বছরের কম বয়সি ২৬৮৮ জন পথচারীর মৃত্যু হয়েছে। দেশে সামগ্রিক ভাবে পথ-দুর্ঘটনার পরিসংখ্যানেও এগিয়ে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)।

তাৎপর্যপূর্ণ ভাবে পথ-দুর্ঘটনা কমেছে পশ্চিমবঙ্গে (West Bengal)। সারা দেশের নিরিখে বঙ্গে ২০১৮ সালের তুলনায় ২০১৯-এ দুর্ঘটনা কমেছে প্রায় ২০%। এ রাজ্যে ২০১৮-য় মোট ১২,৭০৫টি পথ-দুর্ঘটনা নথিভুক্ত হয়েছিল। ২০১৯-এ তা কমে হয় ১০,১৫৮।

দেশে পথ-দুর্ঘটনায় শিশু-মৃত্যুর ২৪.১% ঘটেছে উত্তরপ্রদেশে। কারণ হিসেবে উপযুক্ত সেফটি গিয়ার (সুরক্ষা-সরঞ্জাম) ব্যবহার না-করা, লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর মতো অভিযোগ সামনে এসেছে। পথ-দুর্ঘটনায় মৃত শিশু-কিশোরদের মধ্যে ৭৯% ছেলে এবং বাকি ২১% মেয়ে। উত্তরপ্রদেশে মৃত ২৬৮৮ জনের মধ্যে ২১৩১টি ছেলে এবং ৫৫৭টি মেয়ে। দুর্ঘটনায় শিশু-মৃত্যুর ক্ষেত্রে উত্তরপ্রদেশের পরেই তালিকায় নাম রয়েছে তামিলনাড়ুর। ১৮ বছরের কম বয়সিদের ক্ষেত্রেও এই চিত্র উঠে এসেছে। বেশ কিছু দুর্ঘটনার কারণ হিসেবে উঠছে কম বয়সিদের বেপরোয়া গাড়ি চালানোর কথাও। ২০১৬ সালের পর থেকে পথ-দুর্ঘটনায় দেশে ১৮ বছরের কম বয়সিদের মৃত্যুহার উদ্বেগজনক ভাবে বাড়ছে। তার মধ্যে আবার ২০১৮-র তুলনায় ২০১৯ সালের পরিসংখ্যানে প্রায় ১২% বৃদ্ধি চোখে পড়েছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে সেভ লাইফ ফাউন্ডেশনের (SAFE LIFE FOUNDATION) ওই সমীক্ষায় দেখা যাচ্ছে, ২০১৯-এ দেশে পথ-দুর্ঘটনায় প্রাণহানির ১৫% ঘটেছে উত্তরপ্রদেশে। তার পরেই তালিকায় আছে মহারাষ্ট্র (৮.৫%) ও মধ্যপ্রদেশ (৭.৪%)। দেশে দুর্ঘটনায় মৃতদের ৮৪ শতাংশের বয়সই ১৮ থেকে ৬০ বছর। ‘‘দুর্ঘটনা কমাতে পথ-সুরক্ষার বিধি আরও কঠোর ভাবে বলবৎ করা দরকার। নইলে এই পরিসংখ্যান আরও ভয়াবহ হয়ে উঠবে,’’ বলেন সমীক্ষক সংস্থার চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসার পীযূষ তিওয়ারি।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Road Accidents, #Child Mortality Rate, #Child Deaths

আরো দেখুন