কলকাতা বিভাগে ফিরে যান

বুধবার থেকে চলবে ১৯০টি মেট্রো

November 6, 2020 | < 1 min read

আগামী বুধবার রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন (Local Train) পরিষেবা। তার সঙ্গে তাল মেলাতেই, ওই দিন থেকে বাড়ছে কলকাতা মেট্রো রেলের (Kolkata Metro Rail) ট্রেনের সংখ্যা। প্রাথমিক ভাবে সিদ্ধান্ত হয়েছে, প্রতিদিন মোট ১৯০টি ট্রেন চালানো হবে। সকাল এবং বিকেলে অফিস টাইমে ৭ মিনিট অন্তর পাওয়া যাবে মেট্রো। এত দিন দিনে ১৫০টির মতো ট্রেন চালাচ্ছিল মেট্রো।

নিউ নর্মালে পরিষেবা শুরুর পর, স্মার্ট কার্ড ব্যবহারকারীরা ই-পাসের (E-Pass) মাধ্যমে মেট্রো চড়তে পারছেন। আগে থেকে ‘স্লট’ বুক করতে হচ্ছে যাত্রার জন্য। ছাড় রয়েছে শুধুমাত্র বয়স্কদের ক্ষেত্রে। এই সব নিয়ম বুধবার থেকেও বহাল থাকছে।

লোকাল ট্রেন পরিষেবা শুরু হলে, তার যাত্রীদের একটা অংশ মেট্রো পরিষেবা চাইবেন। সেই চাহিদা সামাল দিতেই বুধবার থেকে অতিরিক্ত মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। নতুন ভাবে পরিষেবা শুরু হওয়ার পর, প্রথম দিকে কলকাতা মেট্রোয় দিনে গড়ে ৫০ হাজারের কাছাকাছি যাত্রী হচ্ছিল। এখন সেই সংখ্যাটা বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার যাত্রীর সংখ্যা ছিল ৯০ হাজার ৭৮০। বুধবার থেকে এই সংখ্যাটা লাখ ছাড়িয়ে অনেকটা এগোবে বলে ধরে নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে যাত্রীর সংখ্যা অনেকটাই কম হচ্ছে। চার থেকে পাঁচশো জন। লকডাউনের আগে কলকাতা মোট্রোতে গড়ে ৬ থেকে ৭ লাখ যাত্রী হত দিনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #Metro Railway

আরো দেখুন