দেশ বিভাগে ফিরে যান

আজ শপথ নেবেন নীতীশ, উপ-মুখ্যমন্ত্রী পদ নিয়ে কী কোন্দল চলছে? জোর জল্পনা

November 15, 2020 | < 1 min read

এই নিয়ে টানা চতুর্থবারের জন্য পাটনার মসনদে বসছেন নীতীশ কুমার । এই নিয়ে সব মিলিয়ে সাতবার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন তিনি। তবে, এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী পদে নিজের মেয়াদ শেষ করেছেন মাত্র দু’বার। রবিবার পাটনায় এনডিএ’র বৈঠকে প্রত্যাশিতভাবেই নীতীশের নামে শিলমোহর দেন বিধায়করা।

বিহারে এনডিএ (NDA) সংখ্যাগরিষ্ঠতা পেলেও বিরোধী শিবিরের থেকে তাদের ব্যবধান সামান্যই। ২৪৩ আসনের বিহার বিধানসভায় শাসক শিবির জিতেছে ১২৫টি আসন। অর্থাৎ ম্যাজিক ফিগারের থেকে মাত্র ৩ আসন বেশি। এনডিএ’র কষ্টার্জিত জয়ের পর নীতীশ কুমারই (Nitish Kumar) যে ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন, তা অবশ্য আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। বিজেপি শীর্ষনেতারা ভোটের আগে থেকেই বলে আসছেন, যে দলই বেশি আসন পাক না কেন নীতীশকেই ফের মুখ্যমন্ত্রী করা হবে। সেইমতো রবিবার জোটের বৈঠকে নেতা হিসেবে নীতীশকে বেছে নেন জেডিইউ, বিজেপি, বিকাশশীল ইনসান পার্টি (VIP) এবং হিন্দুস্তান আওয়াম মোর্চার (HAM) বিধায়করা। বৈঠকে বিজেপি শীর্ষ নেতৃত্বের তরফে উপস্থিত ছিলেন রাজনাথ সিংও।

বিহারের মুখ্যমন্ত্রীত্ব নিয়ে জল্পনার অবসান হয়েছে। কিন্তু উপ-মুখ্যমন্ত্রী পদ নিয়ে ধোঁয়াশা জিইয়ে রাখল বিজেপি। এই পদের জন্য একাধিক নাম উঠে এসেছে। জল্পনা আরও বাড়িয়েছে প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদির (Sushil Modi) টুইট। বিজেপি সূত্রের খবর, এবার বিহারের উপমুখ্যমন্ত্রী পদে বসছেন না তিনি।

সুশীল মোদি টুইট করেছেন, “গত ৪০ বছরের রাজনৈতিক জীবনে বিজেপি ও সংঘ পরিবার অনেক কিছু দিয়েছে। তাই এবার তাঁরা যে দায়িত্ব দেবে তা তাই পালন করব। তবে দলীয় কর্মীর পদ কেউ কেড়ে নিতে পারবে না।” এই টুইট দেখে রাজনৈতিক মহলের একাংশের ধারণা, উপমুখ্যমন্ত্রী পদ না পেয়ে কিছুটা ক্ষুণ্ন সুশীল মোদি।

দলের অন্দরেই কি কোন্দল চলছে, উঠছে প্রশ্ন?

TwitterFacebookWhatsAppEmailShare

#Nitish Kumar, #Sushil Modi

আরো দেখুন