দেশ বিভাগে ফিরে যান

চাপ বাড়ছে মধ্যবিত্তের, বাড়ছে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের অঙ্ক

November 29, 2020 | < 1 min read

পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের (Minimum Balance) অঙ্ক একধাক্কায় অনেকটাই বাড়ল। আর্থিক বছরের শেষে অ্যাকাউন্টে ওই নির্দিষ্ট অঙ্কের অর্থ না রাখলে গুনতে হবে জরিমানাও । এমনকী, জরিমানা কাটার পর সেভিংস অ্যাকাউন্টের (Savings Account) ব্যালেন্স যদি শূন্য হয়ে যায়, তাহলে সেই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। এই নয়া নিয়ম আগামী মাস থেকেই কার্যকর হতে চলেছে।

শুক্রবার ইন্ডিয়া পোস্টের (India Post) তরফে টুইট করে জানানো হয়, এবার থেকে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে নূন্যতম ৫০০ টাকা রাখা বাধ্যতামূলক। আগে এই অঙ্কটা অনেকটাই কম ছিল। তার সুবিধা পেতেন দেশের প্রান্তিক এলাকার মানুষ।

ডিসেম্বরের ১১ তারিখের পর থেকে অ্যাকাউন্টে ৫০০ টাকার কম থাকলে মেইনটেনেন্স চার্জ কাটা হবে। ইন্ডিয়া পোস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, আর্থিক বছরের শেষে সেভিংস অ্যাকাউন্টে ৫০০ টাকা থেকে কম ব্যালেন্স থাকলে ১০০ টাকা জরিমানা করা হবে। আর সেই জরিমানা কাটার পর যদি দেখা যায়, অ্যাকাউন্ট ব্যালেন্স শূন্য হয়ে গিয়েছে, তাহলে ওই অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, ভারতে ব্যাংকের পাশাপাশি পোস্ট অফিসেও সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) চালু করা যায়। বর্তমানে ব্যাংকের মতোই এটিএম কার্ড, চেক বুক, ইন্টার ব্যাংকিংয়ের সুবিধা দিচ্ছে পোস্ট অফিস। ওয়াকিবহাল মহল সূত্রে খবর, দেশের বহু মধ্যবিত্ত মানুষ এখনও পোস্ট অফিসে টাকা রাখেন। বিশেষ করে প্রান্তিক এলাকার মানুষেরা এই পরিষেবায় উপকৃত হন।

এদিকে মহামারী পরিস্থিতি বহু মানুষের হাতেই টাকা নেই। নুন আনতে পান্তা ফুরোচ্ছে। এমন পরিস্থিতিতে পোস্ট অফিসের অ্যাকাউন্টের নূন্যমত ব্যালেন্স রাখা বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার। যার জেরে দেশের সেই সমস্ত প্রান্তিক মানুষেরা বিপাকে পড়বেন বলেই মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India Post, #Minimum Balance, #Savings Account

আরো দেখুন