রাজ্য বিভাগে ফিরে যান

খাদ্যসাথীর ফর্ম পাওয়া যাবে রেশন দোকানেও

December 5, 2020 | 2 min read

খাদ্য সাথী

দুয়ারে সরকার (Duare Sarkar) কর্মসূচির ক্যাম্পের পাশাপাশি বীরভূমে (Birbhum) এবার রেশন দোকান থেকেও মিলবে খাদ্যসাথী (KhadyaSathi) প্রকল্পের ফর্ম। দুয়ারে সরকার কর্মসূচিতে ক্যাম্পগুলিতে শুধু ফর্ম তোলার জন্য ভিড় এড়াতেই এই উদ্যোগ নিয়েছে বীরভূম জেলা প্রশাসন। তারসঙ্গে স্বাস্থ্যসাথী (SwasthyaSathi) প্রকল্পেও বাড়ি-বাড়ি ফর্ম বিলির পরিকল্পনা নেওয়া হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ১ ডিসেম্বর থেকে মুখ্যমন্ত্রীর ঘোষণামতো রাজ্যজুড়ে দুয়ারে সরকার কর্মসূচি শুরু হয়েছে। প্রথমদিন থেকেই জেলার প্রত্যেক ক্যাম্পেই বাসিন্দারা নানা পরিষেবার জন্য ভিড় জমাচ্ছেন। তাতে ভালো সাড়া পাওয়া গিয়েছে বলে দাবি প্রশাসনের। এই কর্মসূচিতে বেশ কয়েকটি প্রকল্পের সুবিধা দেওয়া হচ্ছে। যদিও স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদনের সংখ্যাই সবচেয়ে বেশি। মুখ্যমন্ত্রী সবার জন্য স্বাস্থ্যসাথী কার্ড দেওয়ার ঘোষণা করায় বেশিরভাগ উপভোক্তা তাতে আবেদনের জন্য দুয়ারে সরকার কর্মসূচির ক্যাম্পে আসছেন। তারফলে ভিড়ও হচ্ছে যথেচ্ছ। এমন অবস্থায় ক্যাম্পগুলিতে করোনা বিধি মানা হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। জেলা প্রশাসন জানিয়েছে, প্রত্যেকের সুবিধার্থে বেশিরভাগ ক্যাম্প স্কুলে করা হচ্ছে। তাছাড়া অনেক প্রকল্পের আবেদনপত্র বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বীরভূমের জেলাশাসক বিজয় ভারতী বলেন, করোনাকালে যাতে ক্যাম্পগুলিতে মানুষকে না আসতে হয়, সেজন্য জেলার প্রত্যেকটি রেশন দোকানে(Ration Shop)ফর্ম রাখা থাকবে। উপভোক্তারা সেখান থেকেও ফর্ম সংগ্রহ করে তা জমা করতে পারবেন। 
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ক্যাম্পে ভিড় রুখতে স্বাস্থ্যসাথীর ফর্ম বাড়িতে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এরজন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা নিজেদের এলাকার উপভোক্তাদের বাড়িতে যাচ্ছেন। তারসঙ্গে পঞ্চায়েতের কর্মীরাও বাড়ি গিয়ে সেই ফর্ম দিয়ে আসছেন। প্রশাসনের এক আধিকারিক বলেন, শুধু বাড়িতে ফর্ম পৌঁছে দেওয়াই নয়, তা পূরণ করে দেওয়ার জন্য সাহায্যও করা হচ্ছে। পরে বাসিন্দারা ক্যাম্পে গিয়ে তাঁদের ফর্ম জমা করছেন। 
দুবরাজপুরের বিডিও অনিরুদ্ধ রায় বলেন, স্বাস্থ্যসাথী প্রকল্পের ফর্ম বিভিন্ন পঞ্চায়েতে আগাম পৌঁছে দেওয়া হয়েছে। তার ফলে বাসিন্দাদের ফর্ম সংগ্রহ করার জন্য আর ক্যাম্পে আসতে হচ্ছে না। তাঁরা সেই ফর্ম পূরণ করে ক্যাম্পে জমা দিয়ে যাচ্ছেন।
সিউড়ি-১ বিডিও শিবাশিস সরকার বলেন, স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদনের সংখ্যা বেশি হওয়ায় দুয়ারে সরকার কর্মসূচির ক্যাম্পে অতিরিক্ত টেবিল দেওয়া হয়েছে। 
এবার থেকে রেশন দোকানেও ফর্ম রাখায় খুশি জেলাবাসী। উপভোক্তারা রেশন সামগ্রী নিতে এসে সেই ফর্ম পেয়ে যাবেন। সেখানে অবশ্য ৩ ও ৮ নম্বর ফর্ম পাওয়া যাবে। খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, যে পরিবারে এখনও পর্যন্ত কার্ড হয়নি, তাঁরা ফর্ম সংগ্রহ করতে পারবেন। তাছাড়া আরকেএসওয়াই-২ থেকে আরকেএসওয়াই-১ নম্বর কার্ডে নিজেদের নাম স্থানান্তরের জন্য আবেদন করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration Shops, #Duare Sarkar, #Khadya Sathi

আরো দেখুন