রাজ্য বিভাগে ফিরে যান

অবস্থার কিছুটা উন্নতি, তবে সঙ্কটমুক্ত নন বুদ্ধদেব

December 11, 2020 | < 1 min read

গতকালের তুলনায় শারীরিক অবস্থার কিছুটা উন্নতি বুদ্ধদেব ভট্টাচার্যের। হাসপাতাল সূত্রে এমনটাই জানা গিয়েছে। বর্ষীয়ান বাম নেতা সাড়া দিচ্ছেন চিকিৎসায়। তবে এখনও সঙ্কট কাটেনি বলে জানিয়েছে উডল্যান্ডস হাসপাতাল। প্রাক্তন মুখ্যমন্ত্রীর শরীরে বেড়েছে অক্সিজেনের পরিমাণ, কমেছে কার্বন ডাই অক্সাইডের মাত্রা।

গতকালই তাঁকে মেক্যানিক্যাল ভেন্টিলেশনে দেওয়া হয়েছিল। তাতে সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। উডল্যান্ডস হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, অতি সঙ্কটজনক অবস্থা কাটিয়ে উঠলেও এখনও সঙ্কটমুক্ত নন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৯৫ শতাংশ। রক্তচাপ ও হৃৎস্পন্দন স্বাভাবিক। কোনও রকম সংক্রমণ যাতে না হয় তার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। দেওয়া হচ্ছে অ্যান্টিবায়োটিক ও স্টেরয়েড।

উডল্যান্ডস হাসপাতালের চিকিৎসক সপ্তর্ষি বসু বলেন, উনি ভেন্টিলেশনে আছেন, ঘুম পাড়িয়ে রাখা হয়েছে। রাইলস টিউবে খাবার দেওয়া হচ্ছে। হাসপাতালের সিইও রূপালি বসু বলেন, এখনও সঙ্কটমুক্ত নন। লাংস ঠিকমতো কাজ করতে শুরু করলে ভেন্টিলেটরর নির্ভরতা কমানোর চেষ্টা হবে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টের সমস্যা রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। শারীরিক অবস্থার অবনতি হলে বুধবার দুপুরে তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। রাখা হয় মেকানিক্যাল ভেন্টিলেশনে। হাসপাতাল সূত্রে খবর, বুধবার গভীর রাতে জ্ঞান ফেরে বুদ্ধদেব ভট্টাচার্যের। উডল্যান্ডস হাসপাতালের চিকিৎসক কৌশিক চক্রবর্তী বলেন, জ্ঞান ফিরলেও ঘুম পাড়িয়ে দেওয়া। এটা আশার বিষয়। এখন আমরা লড়তে পারব।

বুধবারই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে হাসপাতালে দেখতে যান বর্তমান মুখ্যমন্ত্রী। হাসপাতালে চিকিৎসকদের সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পরিবারের পাশে থাকার বার্তা দেন তিনি। এদিন দফায় দফায় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে হাসপাতালে যান বহু বিশিষ্ট ব্যক্তি। বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসায় গঠন করা হয়েছে ৭ চিকিৎসকের মেডিক্যাল বোর্ড। চিকিৎসকরা জানিয়েছেন, শুক্রবার সকালের রিপোর্ট দেখে পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তাভাবনা করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #buddhadeb bhattacharya

আরো দেখুন