কলকাতা বিভাগে ফিরে যান

পুঁজিবাদের রাজনীতি করছে কেন্দ্রীয় সরকারঃ তৃণমূল

December 14, 2020 | 2 min read

বিদ্যুতক্ষেত্রে মাত্র ৯ বছরেই বিপুল উন্নতি করেছে বাংলা। এমনটাই দাবি করলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chattopadhyay)। তৃণমূল ভবনে (Trinamool Bhavan) আজকের সাংবাদিক বৈঠকে শোভনবাবু দিলেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎ ক্ষেত্রে বিপুল উন্নতির খতিয়ানও।

তিনি বললেন ২০১১ সালে বিদ্যুতে রাজ্যের বাজেট ছিল ৫৫১.৮ কোটি টাকা। সেটা ২০১৯-২০ সালে বেড়ে হয়েছে ২৪৯৭.২৯ কোটি টাকা। ২০১১ সালে বামফ্রন্ট আমলে বিদ্যুৎ ছিল ৮৫ লক্ষ মানুষের কাছে। এই নবছরে গ্রাহকের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৬ লক্ষ টাকা। অর্থাৎ গ্রাহক সংখ্যা বেড়েছে ১৩৬%। আগে সাবস্টেশন ছিল ৫২১ টি। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৩ টি। আগে ইন্ডাস্ট্রিয়াল গ্রাহক ছিল ৮১,০০০। এখন তা হয়েছে ১,১২,৪৭৩ জন।

মন্ত্রী এদিনের বৈঠকে সৌর বিদ্যুৎ ক্ষেত্রেও রাজ্যের উন্নতির পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন, বাম আমলে মাত্র ২ মেগা ওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদিত হত। এখন তা হচ্ছে ১৩০ মেগা ওয়াট। এছাড়া পূর্ব মেদিনীপুরে ১২৫ মেগা ওয়াটের সৌর বিদ্যুৎ প্রকল্প তৈরি হচ্ছে সে সম্পর্কেও সাংবাদিকদের জানান বিদ্যুৎমন্ত্রী। এটিই হতে চলেছে পূর্ব ভারতের সব থেকে বড় সৌর বিদ্যুৎ প্রকল্প। দ্বিতীয় ধাপে ৭৫ মেগা ওয়াটের কাজ হবে বলেও জানান মন্ত্রী। এছাড়াও জানান দেড় হাজার স্কুল এবং কলেজে সৌর বিদ্যুৎ সরবরাহ করেছে রাজ্য সরকার, ১০০০ মেগা ওয়াটের নতুন ইলেক্ট্র হাইড্র প্রকল্প তৈরি হচ্ছে পুরুলিয়ায়।

এদিনের বৈঠকে শোভনদেব বাবু বলেন, কীভাবে মাত্র ৯ বছরেই লো ভোল্টেজ সমস্যা মেটানো থেকে শুরু করে ১০০ শতাংশ গ্রামে বিদ্যুৎ পৌঁছনোর কাজ – সবটাই করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata banerjee) সরকার।

এছাড়া কেন্দ্রের পুঁজিবাদের রাজনীতিরও চাঁচাছোলা ভাষায় নিন্দা করলেন শোভনদেব বাবু। বললেন, যারা ব্যাঙ্ক জালিয়াতি করছে, তাদের বাঁচানোর জন্যে তাদেরই ব্যাঙ্কের মালিকানা দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#trinamool, #Sovandeb Chattopadhyay, #Trinamool Bhavan

আরো দেখুন