দেশ বিভাগে ফিরে যান

কৃষি আইন বাতিল – ‘প্রতীকী’ আত্মহত্যার চেষ্টা বিক্ষোভকারীর

December 20, 2020 | 2 min read

যতদিন যাচ্ছে, ততই উত্তপ্ত হয়ে উঠছে কৃষক আন্দোলনের সামগ্রিক পরিস্থিতি। নিজেদের দাবি আদায়ে আরও মরিয়া হয়ে উঠছেন বিক্ষোভকারীরা। সম্ভবত তারই কিছুটা ঝলকের সাক্ষী হয়ে রইল দিল্লি-নয়ডার চিল্লা সীমানা। ‘বিতর্কিত’ তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে চিল্লাতেই গলায় ফাঁস লাগিয়ে ‘প্রতীকী’ আত্মহত্যার চেষ্টা করলেন একজন বিক্ষোভকারী কৃষক। উত্তরপ্রদেশের বাসিন্দা ওই কৃষকের নাম বীরসিং যাদব। এখানেই শেষ নয়। ‘প্রতীকী’ আত্মহত্যার চেষ্টা করে আন্দোলনকারী কৃষকেরা একযোগে কেন্দ্রীয় সরকারকে হুমকি দিয়েছেন, দাবি না মানলে গণ-আত্মহত্যার মতো চরম পদক্ষেপ করা হতে পারে। এবং তাতে যদি একজন কৃষকেরও সামান্য ক্ষতি হয়, তাহলে তার জন্য দায়ী থাকবে কেন্দ্রই।


দিনদুয়েক আগেই দিল্লি-হরিয়ানার সিংঘু সীমানায় গুলি চালিয়ে ‘আত্মহত্যা’ করেছেন জনৈক বিক্ষোভকারী। আন্দোলনে যোগ দিয়ে দিল্লি সংলগ্ন বিভিন্ন সীমানায় ইতিমধ্যেই যে কৃষকদের মৃত্যু হয়েছে, তাঁদের স্মৃতির উদ্দেশ্যে আজ, রবিবার সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত সারা দেশের মোট এক লক্ষ গ্রামে শ্রদ্ধাঞ্জলি দিবস পালন করবেন আন্দোলনকারীরা। জানা যাচ্ছে, কেন্দ্র বিরোধী আন্দোলন আরও তীব্র করতে শ্রদ্ধাঞ্জলি দিবসে নতুন কর্মসূচি ঘোষণা করতে পারে কৃষক সংগঠনগুলি। ফলে সবমিলিয়ে কেন্দ্রীয় সরকারের রক্তচাপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সরকারের কাছে যা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে, তা হল কৃষক আন্দোলনের পক্ষে সাধারণ মানুষের সমর্থন প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে।

সিংঘু সীমানায় যেমন আন্দোলনকারী কৃষকদের বিনামূল্যে পরিষেবা দিতে হাজির হয়েছেন হরিয়ানার এক সেলুন মালিক। তাঁর দাবি, কৃষকদের পাশে দাঁড়াতে সস্ত্রীক কানাডা সফর বাতিল করেছেন তিনি। পরিবর্তে  দিল্লি-হরিয়ানার সীমানাতে কৃষকদের চুল-দাড়ি কেটে দিচ্ছেন সম্পূর্ণ বিনামূল্যে। চিল্লা সীমানায় নিজেকে গেরুয়া শিবিরের কর্মী বলে দাবি করা এক ব্যক্তি বিক্ষোভরতদের দিকে ‘সন্ত্রাসবাদী’ বলে চিৎকার করে তেড়ে গেলে রুখে দাঁড়িয়েছেন সাধারণ মানুষ। বিজেপি অবশ্য এই ঘটনার সঙ্গে দলের কোনও যোগ অস্বীকার করেছে। আন্দোলনের ২৪ দিন পরেও সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে রয়েছে সিংঘু ও দিল্লি-রোহতক করিডরের তিক্রি সীমানা। আজ রবিবার গাজিপুর সীমানার দুটো দিকই অবরুদ্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভকারীরা। 


এদিকে, এদিন প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীকে খোলা ছবি দিয়েছেন সারা ভরত কৃষক সংঘর্ষ সমন্বয় কমিটি। তাঁদের অভিযোগ, আপনারা প্রমাণ করার চেষ্টা করছেন কৃষক আন্দোলন ভুল পথে চালিত হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farmers bills, #Farmer Protest

আরো দেখুন