রাজ্য বিভাগে ফিরে যান

আগামী তিন সপ্তাহেই পড়ুয়াদের অ্যাকাউন্টে ঢুকে যাবে ট্যাব কেনার টাকা

December 22, 2020 | < 1 min read

মঙ্গলবার নবান্ন সাংবাদিক বৈঠক থেকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পড়ুয়াদের ট্যাব দেওয়া নিয়ে করলেন বড় ঘোষণা। তিনি জানালেন, ট্যাবের (Tab) বদলে সরকারি স্কুল ও মাদ্রাসার প্রত্যেক পড়ুয়াকে ১০ হাজার টাকা দেবে সরকার। যা দিয়ে পড়ুয়ারা নিজেরাই ট্যাব বা মোবাইল ফোন কিনে নিতে পারবেন। আগামী তিন সপ্তাহের মধ্যে সরাসরি পড়ুয়াদের অ্যাকাউন্টে ওই টাকা পৌঁছে যাবে বলে জানিয়েছেন মমতা।

এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, সাড়ে নয় লক্ষ পড়ুয়াকে ট্যাব দেওয়ার জন্য টেন্ডার ডাকা হয়েছিল। কিন্তু কোনও সংস্থা একলপ্তে এত সংখ্যক ট্যাব সরবরাহ করতে পারবে না। মেরেকেটে দেড় লক্ষ ট্যাব জোগাড় করা সম্ভব হচ্ছে। এদিকে চিনা ট্যাব কেনার উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র সরকার। ফলে এই বিকল্প ব্যবস্থা করতে হল সরকারকে।

করোনা (Corona virus) পরিস্থিতিতে বন্ধ স্কুল, কলেজ। সশরীরে উপস্থিত থেকে পড়ুয়াদের ক্লাস করা হচ্ছে না। তার ফলে বর্তমান পরিস্থিতিতে ভরসা অনলাইন ক্লাস। তবে যে সমস্ত পরিবারের আর্থিক অবস্থা ভাল নয়, সেই সব পড়ুয়াদের কাছে নেই স্মার্টফোন। বাধ্য হয়ে তারা ক্লাসে যোগ দিতে পারছে না। সেই সব পড়ুয়াদের অনলাইন ক্লাস করার জন্য উচ্চমাধ্যমিক ও হাই মাদ্রাসার সাড়ে ৯ লক্ষ পড়ুয়াকে একটি করে ট্যাব দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই সমস্ত পড়ুয়াদের নগদ টাকা দেওয়ার ঘোষণা করা হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Tablet

আরো দেখুন