রাজ্য বিভাগে ফিরে যান

দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রোর প্রথম ট্রায়াল সফল

December 24, 2020 | 2 min read

নোয়াপাড়া (Noapara) থেকে দক্ষিণেশ্বর (Dakshineswar) পর্যন্ত ট্রায়াল রান সফল। ফলে অচিরেই কলকাতা মেট্রো (Kolkata Metro) রেলের পালকে যুক্ত হচ্ছে নতুন পালক। নর্থ-সাউথ করিডোরে অতিরিক্ত এই ৪.১ কিলোমিটার সম্প্রসারিত পথ এখন কার্যত উদ্বোধনের অপেক্ষায়। বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশীর নেতৃত্বে উচ্চপর্যায়ের এক পরিদর্শক দল নোয়াপাড়ায় পৌঁছন। নিত্যযাত্রীদের কোনওরকম অসুবিধায় না ফেলে ট্রায়াল রানের জন্য পৃথক একটি রেক আগে থেকেই তৈরি রাখা হয়েছিল। দীর্ঘ প্রায় এক দশকের প্রতীক্ষা শেষে রেকটি নোয়াপাড়া স্টেশন ছেড়ে বরানগর হয়ে দক্ষিণেশ্বরে পৌঁছয়। গোটা যাত্রাপথ অতিক্রম করতে সময় লেগেছে মাত্র ১৭ মিনিট। ১০.৪৭ মিনিটে দক্ষিণেশ্বর পৌঁছে প্রয়োজনীয় যাবতীয় কারিগরি ও পরিকাঠামোগত বিষয় খতিয়ে দেখে পরিদর্শক দল। মেট্রোর তরফে দাবি করা হয়েছে, প্রথম ট্রায়াল রান সফল। খুব শীঘ্রই এই সম্প্রসারিত মেট্রো-পথ যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে।

এদিনের ট্রায়াল রান সম্পর্কে কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আজ এক ঐতিহাসিক দিন। অত্যন্ত মসৃণভাবে গোটা পরিদর্শন সম্পন্ন হয়েছে। কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার এবং সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের শীর্ষ আধিকারিকরা যাত্রাপথের সিগনালিং, ট্রাক, টেলি-কমিউনিকেশন ব্যবস্থা সহ যাবতীয় দিক সরেজমিনে পরিদর্শন করেছেন। একই সঙ্গে নয়া এই সম্প্রসারিত অংশে যুক্ত হতে চলা দু’টি স্টেশন বরানগর ও দক্ষিণেশ্বরেও যান তাঁরা। সেখানে যাত্রী স্বাচ্ছন্দ্যের সঙ্গে যুক্ত বিভিন্ন দিক শীর্ষকর্তারা খতিয়ে দেখেন বলে জানান ইন্দ্রাণীদেবী। তিনি আরও বলেন, প্রয়োজনে ফের ট্রায়াল রান হতে পারে। পরবর্তী সময়ে কমিশনার্স অব রেলওয়ে সেফটির (সিআরএস) তরফে চূড়ান্ত পরিদর্শন হবে। তারপর সেখান থেকে চূড়ান্ত অনুমোদন পেলেই সাধারণের জন্য এই মেট্রো-পথ খুলে দেওয়া হবে।

কলকাতা মেট্রোর এই সফল ট্রায়াল রান নিয়ে উচ্ছাসপ্রকাশ করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এক ট্যুইট বার্তায় তিনি জানিয়েছেন, এই অংশটি  চালু হলে লক্ষাধিক যাত্রীর দক্ষিণেশ্বর মন্দির দর্শনের পথ আরও সুগম হবে। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো রুট চালু হলে দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলির লাখ লাখ মানুষ উপকৃত হবেন। সেখানকার বাসিন্দারা কম সময়ে এবং আরামে দক্ষিণ কলকাতা এবং দক্ষিণ শহরতলির উপকণ্ঠে পৌঁছে যেতে পারবেন। এছাড়াও পূর্ব রেলের হাওড়া মেইন ও কর্ড লাইন এবং হাওড়া-তারকেশ্বর রুটে অসংখ্য যাত্রীও মেট্রোর এই সম্প্রসারণের সুবিধা পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#MetroRailway, #Kolkata

আরো দেখুন