দেশ বিভাগে ফিরে যান

কৃষক বৈঠক পিছিয়ে দিল কেন্দ্র

December 29, 2020 | 2 min read

কৃষকদের(Farmers) দাবির জবাব কী হবে, হাতড়ে বেড়াচ্ছে মোদি সরকার(Modi Govt)। সমাধানের কোনও দিশা এখনও মেলেনি। তাই আন্দোলনরত কৃষক সংগঠনগুলি আজ, মঙ্গলবার আলোচনায় বসতে চাইলেও পিছিয়ে গেল কেন্দ্র। জানিয়ে দেওয়া হল, বৈঠক হবে আগামী কাল, বুধবার। যা মোটেই ভালো চোখে দেখছেন না আন্দোলনকারীরা। রাজনৈতিক মহলেরও ধারণা, আইন বাতিলের দাবিতে অনড় কৃষকদের বশ মানাতে হিমশিম খাচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী মুখে বলছেন, ‘মোদি সরকারের কোনও ইগো নেই। কৃষকরা যেদিন চাইবেন, সরকার সেদিনই আলোচনায় রাজি।’ কিন্তু আদতে তা হচ্ছে না। ফাঁপরে পড়ে আরও কিছুটা সময় নিতে হল সরকারকে। 
সোমবার বৈঠকের দিনবদল নিয়ে কৃষকদের বার্তা দেওয়ার আগে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার(Narendra Singh Tomar) এবং খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েলের(Piyush Goyal) সঙ্গে আলোচনায় বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। তারপরেই স্থির হয়, কৃষকদের প্রস্তাব অনুযায়ী নয়, সরকার নিজের সময়মতো বৈঠকে বসবে। মন্ত্রীর নির্দেশমতো আন্দোলনকারীদের চিঠি দেন কৃষিসচিব সঞ্জয় আগরওয়াল। কৃষকদের তিনি অনুরোধ করেছেন, বুধবার দুপুর দুটোয় সর্বসম্মত সমাধানের লক্ষ্যে বৈঠকে বসুন। ওয়াকিবহাল মহলের মত, আন্দোলন নিয়ে সরকার তেমন চিন্তিত নয়—এমনই বার্তা দিতে চাইছে কেন্দ্র। অর্থাৎ, ‘ভাঙব, তবু মচকাব না’ জাতীয় অবস্থান নেওয়ার চেষ্টা চলছে। 
ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) খরিফ মরশুমের খাদ্যশস্য সংগ্রহের পরিমাণ বাড়ানো থেকে শুরু করে পিএম কিষান সম্মান নিধি প্রকল্পে ১৮ হাজার কোটি টাকা ট্রান্সফার, কিষান রেল, আচমকা প্রধানমন্ত্রীর গুরুদ্বারে চলে যাওয়া, মন কি বাত—কোনও কিছুতেই আন্দোলনরত কৃষকদের মন গলছে না। খুঁজে খুঁজে কৃষি আইনের সমর্থনে থাকা কৃষকদের সঙ্গে গত কয়েকদিন লাগাতার বৈঠক করেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। তাঁদের মাধ্যমে সিংঘু সীমানায় বার্তা পৌঁছনোর মরিয়া চেষ্টাও জারি রয়েছে। কিন্তু নত হতে রাজি নন আন্দোলনরতরা। নয়া কৃষি আইনের সঙ্গে এমএসপি বা মান্ডি ব্যবস্থার সম্পর্ক নেই বলে বারবার বলেও তাঁদের বাগে আনতে ব্যর্থ মোদি সরকার। 
এক মাস কেটে গেলেও দিল্লির ৩ ডিগ্রি সেলসিয়াস ঠান্ডা উপেক্ষা করে সিংঘু সীমানায়(Singhu Border) প্রতিবাদ জারি রেখেছে পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা। মহারাষ্ট্র থেকে এসে পৌঁছেছেন হাজার হাজার চাষি। যোগ দিয়েছেন কৃষক পরিবারের মহিলারা। সম্প্রতি সুপ্রিম কোর্টও জানিয়ে দিয়েছে, বিক্ষোভ দেখানো নাগরিকদের মৌলিক অধিকার। তাই ব্যাপক চাপে কেন্দ্র। যদিও এদিন আইনের সমর্থনকারী একাংশ কৃষকের সঙ্গে বৈঠকের পর কৃষিমন্ত্রী বলেছেন, ‘আইন বাতিল হবে না। আইন নিয়ে আন্দোলনরত কৃষকদের মনে যে সন্দেহ রয়েছে, তা দূর করা হবে।’ বিরোধীদের উদ্দেশেও তাঁর মন্তব্য, ‘মানুষকে বিভ্রান্ত করা মিথ্যের পাহাড় একদিন ভেঙে যাবে। আন্দোলনরত কৃষকরাও শীঘ্রই বুঝবেন যে আইন তাঁদের ভালোর জন্যই।’ 
এদিকে, সরকারের চিঠি পেয়ে ভোভ উগরে দিয়েছেন আন্দোলনরত কৃষকরা। জানিয়েছেন, কেন্দ্র কেবল কথার চালাকির আশ্রয় নিচ্ছে। চার পয়েন্টের যে এজেন্ডায় আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছিল, সে ব্যাপারে ঝেড়ে কাশছে না। আসলে সরকার সমাধানই চায় না। এই পরিস্থিতিতে আগামীকাল ষষ্ঠ দফার বৈঠকও ফলপ্রসূ হবে কি, 

TwitterFacebookWhatsAppEmailShare

#Farm Bill 2020, #Farmers' protest, #farmers

আরো দেখুন