দেশ বিভাগে ফিরে যান

অভিবাসীদের অধিকারে সবার নীচে ভারত

January 10, 2021 | 2 min read

বিশ্বে সব চেয়ে বেশি অভিবাসী পাঠায় ভারত। বিভিন্ন দেশে ভারতীয় অভিবাসীদের অধিকার ও সুযোগ নিয়ে ভারত সরকার সতত সরবও। কিন্তু সেই ভারতে পড়শি দেশগুলি থেকে আসা অভিবাসীরা কেমন সুযোগসুবিধা পেয়ে থাকেন?

অভিবাসীদের অধিকার নিয়ে কাজ করা ইউরোপের দু’টি সংগঠন ২০২০-তে অভিবাসীদের পাওয়া সুযোগ-সুবিধার নিরিখে ৫২টি দেশের একটি তালিকা তৈরি করেছে। মাইগ্র্যান্ট ইন্টিগ্রেশন পলিসি ইনডেক্স (Migrant Integration Policy Index) নামে এই সূচকে ১০০-র মধ্যে ২৪ নম্বর পেয়ে তালিকার সব চেয়ে নীচের স্থানটি অধিকার করেছে ভারত। অভিবাসীদের পাওয়া শিক্ষা, স্বাস্থ্য, কাজের পরিবেশ, বেতন, পরিবারের সঙ্গে মেলামেশা, নাগরিকত্ব লাভ, রাজনৈতিক অধিকার, বৈষম্যের বিরুদ্ধে রক্ষাকবচ— ইত্যাদি বেশ কয়েকটি ক্ষেত্র চিহ্নিত করে নম্বর দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরের হিসেব অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে প্রায় পৌনে ২ কোটি অভিবাসী গিয়েছেন ভারত থেকে। এত বেশি অভিবাসী আর কোনও দেশ থেকে যায়নি। আরব দেশগুলি, ইন্দোনেশিয়া এবং আমেরিকার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে অভিবাসীদের অধিকার প্রশ্নে কূটনৈতিক ভাবে সব সময়ে সরব থেকেছে ভারত সরকার। অন্য দিকে ভারতে সে ভাবে কোনও অভিবাসী নীতিই নেই বলে অভিযোগ করা হয়েছে ব্রাসেলসের মাইগ্রেশন পলিসি গ্রুপ এবং বার্সেলোনা সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের রিপোর্টে। ২০১১-র জনগণনার রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ভারতে প্রায় ৫০ লক্ষ অভিবাসীর বসবাস। এঁদের ৯৫ শতাংশই এসেছেন নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভুটান, মায়ানমার বা আফগানিস্তান থেকে। রাষ্ট্রপুঞ্জের অর্থনীতি এবং সামাজিক বিষয়ক শাখার জনসংখ্যা তথ্যভাণ্ডার জানাচ্ছে, ১৯৯০-এ মূলত প্রতিবেশী দেশগুলি থেকে আসা অভিবাসীদের সংখ্যা ছিল ৭৬ লক্ষ, ২০১৯-এ যা কমে দাঁড়িয়েছে ৫১ লক্ষে। ভারতের অভিবাসীদের অবস্থা বিশ্লেষণ করতে গিয়ে দেখা গিয়েছে, আইসিডিএস-এর অধীনে শিশুদের টিকাকরণ ও অন্যান্য সুযোগটুকুই শুধু তাঁরা পান। প্রধানমন্ত্রী আয়ুষ্মান যোজনা বা বিভিন্ন রাজ্যে প্রচলিত স্বাস্থ্য পরিষেবা থেকে সাধারণ অভিবাসীরা বঞ্চিতই থাকেন। তবে তামিল অভিবাসী এবং তিব্বতি শরণার্থীদের জন্য বিশেষ স্বাস্থ্য পরিষেবার বন্দোবস্ত রয়েছে ভারতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #migrant workers

আরো দেখুন