রাজ্য বিভাগে ফিরে যান

নেতাজি স্মরণে বিশেষ বাস পরিষেবা চালু করছে এসবিএসটিসি

January 10, 2021 | 2 min read

১২৫ তম জন্মজয়ন্তীতে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নিচ্ছে এসবিএসটিসি (SBSTC)। ওইদিন থেকেই নেতাজি (Netaji), আজাদ হিন্দ (Azadhind) ও জয়হিন্দ এক্সপ্রেস (Jaihind Express) বাস পরিষেবা চালু করবে এই সরকারি পরিবহণ সংস্থা। মায়াপুর থেকে উত্তরবঙ্গের যোগাযোগ সুগম করতে চালু হচ্ছে মায়াপুর-শিলিগুড়ি নেতাজি এ঩ক্সপ্রেস বাস। তারাপীঠ থেকে টালিগঞ্জ বাস পরিষেবাও ওইদিন চালু হচ্ছে। যার নাম দেওয়া হয়েছে আজাদ হিন্দ এক্সেপ্রেস।

টালিগঞ্জ-জঙ্গলমহল বাস পরিষেবাও চালু হচ্ছে। টালিগঞ্জ-ঝাড়গ্রামের মধ্যে চলা বাসের নাম দেওয়া হয়েছে জয়হিন্দ এক্সপ্রেস। শুধু বাস পরিষেবাই নয়, ওইদি঩নই কৃষ্ণনগরে নেতাজি সুভাষ এসবিএসটিসি বাস টার্মিনাসের কাজের শিলান্যাসও হতে চলেছে। ২৩ জানুয়ারি দুর্গাপুরে নেতাজির একটি পূর্ণাবয়ব মূর্তির উন্মোচন অনুষ্ঠানও করবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

সংস্থার এমডি গোদালা কিরণ কুমার বলেন, নেতাজিকে সম্মান জানাতে আমরা ২৩ জানুয়ারি তিনটি বাস পরিষেবা চালু করছি। এছাড়াও কৃষ্ণনগরে একটি বাস টার্মিনাসের কাজের সূচনা হবে। দুর্গাপুরে মন্ত্রী মলয় ঘটক এই মহান স্বাধীনতা সংগ্রামীর একটি মূর্তির আবরণ উন্মোচন করবেন।

বাংলায় ভোটের দামামা বেজে গিয়েছে পুরোমাত্রায়। নেতাজির ১২৫ তম জন্মদিবসে কী কী করা যায়, তার জন্য মুখ্যমন্ত্রী একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছেন। প্রধানমন্ত্রীর উদ্যোগে কেন্দ্রীয় সরকারও উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে এই মহান স্বাধীনতা সংগ্রামীকে সম্মান জানাতে উদ্যোগী হয়েছে। সেদিন প্রধানমন্ত্রীর কলকাতায় এসে একাধিক অনুষ্ঠানে অংশ নিয়ে তাঁকে সম্মান জানানোর কথা রয়েছে। তবে শুধু কেন্দ্রীয় বা রাজ্য সরকার নয়, বিভিন্ন সংস্থাও নেতাজিকে শ্রদ্ধা জানাতে এগিয়ে এসেছে। এরমধ্যে অগ্রণী ভূমিকা নিতে চলেছে রাজ্য সরকারের অধীনস্ত পরিবহণ সংস্থা এসবিএসটিসি। এই সংস্থার বাস পরিষেবা এখন দক্ষিণবঙ্গের পরিবহণ ব্যবস্থার সবচেয়ে বড় লাইফ লাইন।

জঙ্গলমহল থেকে কলকাতা, আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চল থেকে দীঘার সমুদ্র সৈকত কিংবা ধর্মীয় স্থান তারাপীঠ থেকে কলকাতা, রাজ্যের নানা প্রান্তকে জুড়েছে এসবিএসটিসির বাস পরিষেবা। জঙ্গলমহলকে সম্মান জানাতে ঝুমুর এক্সপ্রেস, জঙ্গলমহল এক্সপ্রেস নামে নানা বাস চালায় তারা। এবার তারা নেতাজিকে সম্মান জানানোর উদ্যোগ নিয়েছে। তিনটি রুটে বাস পরিষেবা চালু করছে।

নদীয়ার মায়াপুর থেকে শিলিগুড়ি বাস পরিষেবার দীর্ঘদিনের দাবি ছিল। সেই দাবিকে সম্মান জানিয়ে ধর্মীয় স্থানের সঙ্গে উত্তরবঙ্গের পর্যটন ক্ষেত্রকে জুড়তে চালু হচ্ছে নেতাজি এক্সপ্রেস। সেদিনই কৃষ্ণনগরে একটি বাস টার্মিনাসের শিলান্যাস হবে। সেখান থেকেই সবুজ পতাকা দেখিয়ে এই বাস পরিষেবার সূচনা করা হবে। সংস্থা সূত্রে জানা গিয়েছে, কৃষ্ণনগরের বাস টার্মিনাসটির পরিকাঠামো গড়ে তোলার জন্য ইতিমধ্যে রাজ্য সরকার ২৮ লক্ষ টাকা দিয়েছে। একইভাবে টালিগঞ্জ থেকে ঝাড়গ্রাম ও তারাপীঠের উদ্দেশে যাত্রা শুরু করবে যথাক্রমে জয়হিন্দ ও আজাদ হিন্দ এক্সপ্রেস। এছাড়াও ওইদিন দুপুর ৩টে নাগাদ দুর্গাপুরের সুকান্তপল্লিতে(বাঁকুড়া মোড়) নেতাজি মূর্তির উন্মোচন করবেন শ্রম ও আইনমন্ত্রী মলয় ঘটক।

TwitterFacebookWhatsAppEmailShare

#SBSTC, #west bengal government

আরো দেখুন