রাজ্য বিভাগে ফিরে যান

ফেব্রুয়ারিতেই পশ্চিমবঙ্গের ভোট ঘোষণা? জল্পনা

January 15, 2021 | 2 min read

ভোটের (West Bengal Election 2021) প্রস্তুতি খতিয়ে দেখতে দু’দিনের সফরে এসেছিলেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈনের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। আইন-শৃঙ্খলা নিয়ে পুলিস কর্তাদের রিপোর্টে তাঁরা যে খুশি নন, তা বৈঠকেই জানিয়ে দেন সুদীপ জৈন। তাই গত লোকসভা ও বিধানসভা ভোটে যেসব প্রার্থী গোলমালে জড়িত ছিলেন, তার তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন ডেপুটি নির্বাচন কমিশনার (Election Commissioner)। শুধু তাই নয়, একেবারে নজিরবিহীনভাবে জেল অথবা সংশোধনাগার পরিদর্শন করতে জেলাশাসক ও পুলিস সুপারদের নির্দেশ দেওয়া হয়েছে। কারণ, জেল থেকে অপরাধীরা নানা সময়ে ব্যবসায়ীদের হুমকি ফোন করে, চলে ভোটের ‘অপারেশন’। এইসব কর্মকাণ্ড যাতে একেবারেই না হয়, তা নিশ্চিত করতে এই ‘জেল ভিজিটে’র নির্দেশ বলে এক অফিসার জানিয়েছেন। 
এছাড়াও আগামী ভোটে যাতে কালো টাকা ব্যবহার না হয়, সেদিকে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে কমিশন। বৃহস্পতিবার আয়কর, ইডি, কাস্টমস, পুলিস, এক্সাইজ প্রভৃতি দপ্তরের নোডাল অফিসারের সঙ্গে বৈঠক করেন ডেপুটি নির্বাচন কমিশনার।

হাওলার টাকা সহ বিভিন্ন লেনদেনের উপর প্রশাসনকে বিশেষ নজর দিতে বলা হয়েছে। আর এখন থেকেই তা করতে বলেছেন তিনি। সেই সঙ্গে করোনা (Covid 19) পরিস্থিতিতে এবার ভোট হওয়ায় বুথের পরিকাঠামো সহ বিভিন্ন ক্ষেত্রে কয়েকটি ব্যবস্থা গ্রহণ করছে কমিশন। এর জন্য এদিন রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, অর্থসচিব মনোজ পন্থ, শিক্ষাসচিব মণীষ জৈন, নারী-শিশুকল্যাণ দপ্তরের প্রধান সচিব সঙ্ঘমিত্রা ঘোষের সঙ্গে বৈঠক করেন সুদীপ জৈন। প্রত্যেক বুথে মাস্ক, স্যানিটাইজার রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতি বুথে যেহেতু ভোটারের সংখ্যা এক হাজার করা হচ্ছে, তাই বুথের সংখ্যা এক লক্ষের বেশি হবে। সেই বিষয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়েছে। 


বিশ্বব্যাপী মহামারীর পর্বে যাঁরা করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে বা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন, তাঁদের জন্য পোস্টাল ব্যালট ইস্যু করা হবে। এছাড়াও পোস্টাল ব্যালটে ভোট দেবেন বিশেষভাবে সক্ষম এবং ৮০ বছরের বেশি বয়সি ভোটাররা। এই দুই ক্ষেত্র মিলিয়ে ভোটার সংখ্যা হবে ১৬ লক্ষ। ভোটের বিজ্ঞপ্তি ঘোষণার পর বুথ লেভেল অফিসাররা বাড়ি বাড়ি সমীক্ষা চালাবেন। ওই দুই ক্ষেত্রের ভোটাররা কীভাবে ভোট দেবেন? কমিশন সূত্রে জানা গিয়েছে, পুলিস ও ভিডিওগ্রাফার নিয়ে সংশ্লিষ্ট ভোটারের বাড়ি যাবেন দায়িত্বপ্রাপ্ত ভোটকর্মী। ১৩ডি ফর্ম দেওয়া হবে ভোটারকে। বুথের মতোই সংশ্লিষ্ট বাড়িতে আলাদা ভোটিং কম্পার্টমেন্টে পোস্টাল ব্যালটে (Postal Ballot)ভোট নেওয়া হবে। তবে অশীতিপর ভোটার চাইলে বুথে গিয়েও ভোট দিতে পারবেন বলেও জানিয়েছে কমিশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#‬ ‪‎West Bengal, #West Bengal Assembly Election 2021, #Bengal Election 2021

আরো দেখুন