রাজ্য বিভাগে ফিরে যান

ই-ডেলিভারি সার্ভিস সিস্টেম ও অটোমেটেড মিউটেশন প্রোগ্রামের জন্য স্কচ পুরস্কার পেল রাজ্য

January 18, 2021 | < 1 min read

রাজ্য সরকারের ভূমি ও ভূমি সংস্কার এবং উদ্বাস্তু ত্রাণ ও পুনর্বাসন দপ্তর পেল স্কচ পুরষ্কার (SKOCH award)। অভিনব  ই-ডেলিভারি সার্ভিস সিস্টেম ও অটোমেটেড মিউটেশন প্রোগ্রামের জন্য রাজ্য সরকার পেল এই সম্মান।

গত শনিবার ঘোষিত এই পুরষ্কারের ফলে রাজ্য সরকারের ই-গভর্ন্যান্স ক্ষেত্রে আরও এক পালক যুক্ত হল। রাজ্য সরকার জমির মিউটেশনের জন্য অনলাইন ভিত্তিক এক স্বয়ংক্রিয় পদ্ধতি (Electronic delivery service system & automated mutation programme) চালু করেছে যেখানে ২৪ ঘণ্টার মধ্যে জমির মালিকের নামে জমি নথিভুক্ত হয়ে যায়। অবশ্যই এর আগে রেজিস্ট্রির কাজ সম্পন্ন করতে হবে।

দপ্তরের এক আধিকারিক জানান, ক্রেতার সমস্ত ঝামেলা এবং সময় এড়াতেই এই অভিনব পদ্ধতি চালু করা হয়েছে। এতে ক্রেতাদের স্বাচ্ছন্দ্যের পাশাপাশি সরকারেরও সুবিধা হবে জমির রেকর্ড রাখতে। এর ফলে এক ক্লিকেই কোনও নির্দিষ্ট জমির বর্তমান ক্রেতার নাম জানা যায়।

এর মধ্যে ভূমি ও ভূমি সংস্কার দপ্তর একটি অনলাইন পদ্ধতি চালু করতে চলেছে রাজ্যের ইট ভাটাগুলির রেজিস্ট্রেশনের জন্য। ইট ভাটার বৈধতা যাচাই হবে এর মাধ্যমে। ইট ভাটার মালিকরা রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবেন। নথি যাচাই হলেই নির্দিষ্ট ফি ও পদ্ধতি অবলম্বন করে তাঁরা রেজিস্ট্রি করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #SKOCH Award, #E Governance

আরো দেখুন