দেশ বিভাগে ফিরে যান

সামনেই নেতাজি জয়ন্তী-সাধারণতন্ত্র দিবস, তুঙ্গে জাতীয় পতাকার চাহিদা

January 21, 2021 | 2 min read

সামনেই নেতাজি জয়ন্তী ও সাধারণতন্ত্র দিবস (Republic Day)। হাতে সময় কম, বড়বাজারে জমে উঠেছে জাতীয় পতাকার বিক্রি। ব্যবসায়ীদের বক্তব্য, করোনা আবহ এখন অনেকটাই কেটে গিয়েছে, তাই আমাদের আশা, এবার ভালো পরিমাণে পতাকা বিক্রি হবে। ইতিমধ্যে ধীরে ধীরে বাজার চড়তে শুরু করেছে। আর সেই কারণে আমরা বেশি করে বিভিন্ন মাপের কাপড় ও প্লাস্টিকের পতাকা তৈরির বরাত দিয়েছি। বড়বাজারের ওল্ড চায়না বাজার স্ট্রিট, পণ্ডিত পুরুষোত্তম রায় স্ট্রিট, পগেয়া পট্টি ও ‌জ্যাকসন লেন প্রভৃতি এলাকায় ঘুরে দেখা যায়, বিভিন্ন দোকানে প্রচুর পরিমাণে মজুত রয়েছে তেরঙ্গা জাতীয় পতাকা (Indian National Flag)। সেই তালিকায় রয়েছে সিল্ক, তাঁত ও প্লাস্টিকের পতাকা। এছাড়াও বিভিন্ন দোকানে রাখা হয়েছে ৫০ ও ১০০ বান্ডিলের ছোট সাইজের কাগজের পতাকা। বিক্রি হচ্ছে তিনরঙা ব্যাজ ও স্ট্যান্ড লাগানো জাতীয় পতাকা।

এদিন সেখানে গিয়ে দেখা যায়, বিভিন্ন ছোট ছোট ব্যবসায়ীরা এসে পাইকারি বাজার থেকে ডজন হিসেবে কিনছেন নানা মাপের জাতীয় পতাকা। কথা হচ্ছিল সুজয় মাইতি নামে এক ব্যবসায়ীর সঙ্গে। নিউ বারাকপুরের বাসিন্দা ওই ব্যবসায়ী বলেন, ইতিমধ্যে কয়েকজন খদ্দের এসেছিলেন মাঝারি সাইজের জাতীয় পতাকা কেনার জন্য। তাঁরা ছোট কাগজের পতাকাও চাইছিলেন। কিন্তু দিতে না পারায় খারাপ লাগছিল। তাই আজ সটান চলে এসেছি পতাকা কিনতে। বেলঘরিয়ার নিমতার বাসিন্দা ব্যবসায়ী কাঞ্চন লাহা বলেন, গত বছরের দু’-চার পিস সিল্কের পতাকা আছে। কিন্তু তাতে তো আর চলবে না। হাতে আর সময়ও নেই। তাই আজই চলে এলাম নানা সাইজের পতাকা কিনতে।

বড়বাজারের ব্যবসায়ী সঞ্জয় বনসাল বলেন, এবার ছোট ব্যবসায়ীরা যেমন আসছেন, তেমনি আবার কেউ কেউ ফোন করে পতাকার জন্য বরাতও দিচ্ছেন। বিশেষ করে দূরের জেলা থেকে। আর এক ব্যবসায়ী রাজু সিং বলেন, তাঁতের কাপড়ের পতাকার দাম বেশি। তাই বেশি বিক্রি হচ্ছে সিল্কের পতাকা। ওই ব্যবসায়ী বলেন, বিভিন্ন সাইজের পতাকার দাম বিভিন্ন রকম। ১০ টাকা দিয়ে শুরু। এরপর ২০০‑২৫০ টাকা দামের জাতীয় পতাকা রয়েছে। সে‌ই পতাকার সাইজ অবশ্য অনেকটাই বড়।

ওল্ড চায়না বাজার স্ট্রিটে একটি দোকান থেকে জাতীয় পতাকা কিনতে এসেছিলেন তপন দত্ত। বালির বাসিন্দা বছর ৩৫‑এর ওই যুবক বলেন, আমাদের আঁকার স্কুলে ফি বছরই নেতাজি জয়ন্তী (Netaji Jayanti) পালন করে থাকি। তাই এসেছি এখানে পাতাকা কিনতে। তাঁকে দেখা যায়, ছোট ১০০ পিস বান্ডিলের কাগজের পতাকা কিনতে। আর তার সঙ্গে কিনলেন মাঝারি সাইজের একটি সিল্কের পতাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Republic Day, #Indian National Flag, #Netaji Jayanti

আরো দেখুন