দেশ বিভাগে ফিরে যান

কৃষি আইন নিয়ে রাজ্যসভায় ধুন্ধুমার বিরোধীদের, আলোচনার দাবি মানতে বাধ্য হল সরকার

February 2, 2021 | < 1 min read

কৃষি আইন(Farm Bill 2020) নিয়ে সংসদে বিরোধীদের প্রশ্নের জবাব দেবে সরকার। বুধবার বিষয়টি রাজ্যসভায় তোলা হবে। জানালেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু(Venkaiah Naidu)। বাজেট অধিবেশনের তৃতীয় দিন অর্থাৎ মঙ্গলবারই বিষয়টি নিয়ে আলোচনার দাবি জানিয়েছিল বিরোধী দলগুলি। কিন্তু তাদের প্রস্তাব খারিজ করে দেন নায়ডু। জানিয়ে দেন, এ নিয়ে যা বলার তা বুধবার বলতে হবে। প্রবল হই হট্টগোলের জেরে বেশ কিছু ক্ষণ রাজ্যসভার অধিবেশন মুলতুবি করা হয়।

মঙ্গলবার অধিবেশনের শুরুতেই রাজ্যসভায় কৃষক আন্দোলন(Farmers Protest) নিয়ে আলোচনার দাবি জানান বিরোধীরা। বিতর্কিত ৩টি আইন প্রত্যাহার করার দাবিও তোলেন। ওয়েলে নেমে কৃষকদের সমর্থনে স্লোগানও তোলেন অনেকে। তাতে চরম হই হট্টগোল শুরু হয়ে যায়। তাঁদের নিরস্ত করতে নায়ডু জানান, বুধবার এ নিয়ে আলোচনা হবে।

তবে তাতেও হট্টগোল থামেনি। তৃণমূল(TMC) নেতা সুখেন্দুশেখর রায়(Sukhendu Sekhar Roy) বলেন, ‘‘বাদল অধিবেশনেও কৃষকদের সমস্যা নিয়ে কথা বলার সময় ছিল না রাজ্যসভার কাছে। কৃষকদের সঙ্গে সরকারের আলোচনা কোন পর্যায়ে, তা-ও জানি না আমরা।’’ আন্দোলনকারী কৃষকদের হঠাতে সীমানায় জল ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার তীব্র সমালোচনা করেন সিপিএম সাংসদ ইলামরম করিম। তিনি বলেন, ‘‘টিকরি ও সিংঘু সীমানায় জল ও বিদ্যুৎ পরিষেবা পুনরায় চালু করতে নির্দেশ দেওয়া হোক সরকারকে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #Sukhendu Sekhar Ray, #Farm Bill2020, #Oppositions

আরো দেখুন