দেশ বিভাগে ফিরে যান

গ্রেটা থুনবার্গের পোস্ট করা ‘টুলকিট’ শেয়ার করে গ্রেফতার বেঙ্গালুরুর পরিবেশ কর্মী

February 14, 2021 | 2 min read

কৃষক আন্দোলনের সমর্থনে গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) পোস্ট করা ‘টুলকিট’ শেয়ার করে গ্রেফতার বেঙ্গালুরুর এক পরিবেশ কর্মী দিশা রবি। অভিযোগ, তিনি গ্রেটার শেয়ার করা বিতর্কিত টুলকিটটি সম্পাদনা করে নেটমাধ্যমে ছড়িয়ে দিয়েছেন। ‘ফ্রাইডে ফর ফিউচার’ (Friday for future) প্রচারের মাথা দিশা।

ফেব্রুয়ারি-র ৪ তারিখে পুলিশের কাছে কৃষক আন্দোলন নিয়ে গ্রেটার পোস্ট করা টুলকিটের বিরুদ্ধে একটি অভিযোগ জমা পড়ে। নভেম্বর থেকে চলা কৃষক বিক্ষোভ নিয়ে ফেব্রুয়ারির শুরুতেই এই টুলকিট পোস্ট করেছিলেন গ্রেটা। তাই নিয়ে বিস্তর বিতর্ক হয়। মামলা করা হয় ওই টুলকিট যাঁরা তৈরি করেছেন, তাঁদের বিরুদ্ধেও। এমনও অভিযোগ ছিল, এই টুলকিট নির্মাতাদের সঙ্গে খালিস্তানপন্থীদের যোগসাজস রয়েছে।

গ্রেটার শেয়ার করা টুলকিটে কী রয়েছে?

সহজ করে বললে ‘টুলকিট’-এর সঙ্গে প্রচার পুস্তিকার তুলনা করা যায়। কৃষক আন্দোলনে যোগ দেওয়া থেকে নানা খুঁটিনাটি বিষয়ে তথ্য রয়েছে ওই টুলকিটে। সেটিকেই নিশানা করেছে দিল্লি পুলিশ।

পুলিশের তরফ থেকে অভিযোগ করা হয়, ২৬ জানুয়ারির পরে এই টুলকিটটি পোস্ট করা হলেও এটির মধ্যে যথেষ্ট উষ্কানির ইন্ধন ছিল। পুলিশ মনে করছে, আগে থেকেই আন্দোলনের গতিপথ যে নির্ধারিত হয়েছিল, তা এই টুলকিট দেখলেই বোঝা যায়।

পরে দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়, ‘‘এই টুলকিটে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় লড়াই বাঁধিয়ে দেওয়ার ইন্ধন দেওয়া হয়েছে। পাশাপাশি, ভারত সরকারের বিরুদ্ধে মত ছড়ানোর জন্য এটিকে ব্যবহার করা হয়েছে। টুলকিটের কারণে ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতির ক্ষেত্রে বিরোধ তৈরি হওয়ারও আশঙ্কা রয়েছে। সেই জন্যই পুলিশ সক্রিয় হয়ে গোটা বিষয়টি দেখছে।’’

এই ঘটনাক্রমের অব্যবহিত পর থেকে আরও কয়েকজনের উপর পুলিশের নজরে ছিল। তাঁদের মধ্যে একজন দিশা। ২০১৮ সালে যখন স্কুল বন্ধ করে গ্রেটা আন্দোলন করছেন, তখন থেকেই বেঙ্গালুরুতে পরিবেশ সংগঠন তৈরি করে কাজ করতে শুরু করেন দিশা। তারপর থেকে পরিবেশ আন্দোলনের সঙ্গে তিনি নিয়মিত জড়িয়ে ছিলেন। শনিবার সোলাদেভানাহাল্লি-র বাড়ি থেকেতাঁকে গ্রেফতার করে পুলিশ। জিজ্ঞাসাবাদের পর দিশা টুলকিট সম্পাদনা করা ও ছড়িয়ে দেওয়ার অভিযোগও স্বীকার করেছেন বলে দাবি করেছেন তদন্তকারী অফিসারেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farmers Movement, #Greta Thunberg

আরো দেখুন