বাংলার রায় ২০২১
পেটপুজো বিভাগে ফিরে যান

সদ্য বিবাহিতদের জন্যে রইল কিছু সহজ রান্নার রেসিপি 

February 17, 2021 | 2 min read

সদ্য বিয়ে হয়েছে? এদিকে অফিসের কাজও রয়েছে। কিন্তু পেট তো ভরাতেই হবে। তাহলে উপায়?

জেনে নিন এই কয়েকটি সহজ চটপটে রান্নাঃ

কার্ড রাইস

দক্ষিণী খাবার হলেও, এখন ভারতের সর্বত্র পাওয়া যায়। বাঙালিদের খাবারের তালিকাতেও ঢুকে গিয়ে গিয়েছে এই পদ। খিদের পেটে কার্ড রাইস খুব ভাল। চটপট তৈরির জন্য এই পদের জুড়ি নেই। টক দই ভালো করে ফেটিয়ে নিন। তাতে পরিমানমতো ভাত দিন। আলাদা একটি পাত্রে অল্প তেল দিন। তাতে সরষে, শুকনো লঙ্কা, কারি পাতা, মেথি ফোড়ন দিন। অল্প নাড়াচাড়া করে কার্ড রাইসের সঙ্গে মিশিয়ে নিন।

এগ ম্যাগি

খিদের জ্বালায় চটপট খাবার বানানোর জন্য প্রথমেই মাথায় আসে ম্যাগির কথা। ৫ মিনিটেই পেট ভরপুর! তবে একটু চটপটা বানাতে ১৫ মিনিট সময় দিন। কড়াইশুটি, বিনস, গাজর, টমেটো, পেঁয়াজ আর যদি আপনার পছন্দের সববজি থাকে. তা কুচি কুচি করে কেটে আলাদা করে কেটে নিন। নুডলস সেদ্ধ করে রান্না করে নিন। গরম ম্যাগির উপর দুটি ডিম ফাটিয়ে দিন। পোচ বা ভাজা করে খাওয়া যেতে পারে।

শাহি টুকরা

রোজকার স্যান্ডউইচ মুখে লাগছে না। তাতে ক্ষতি কিছু নেই। ঘরোয়াভাবেই বানিয়ে নিতে পারেন শাহি টুকরা। কিছুটা রাবড়ির মধ্যে পাউরুটি ভেজানোর মতো ব্যাপার। কিন্তু খেতে  হবে অসাধারণ।গরম দুধের সঙ্গে চিনি, এলাচ পাউডার, আমন্ড, পেস্তা কুচনো, নাটমেগ পাউডার মিশিয়ে আলাদা করে রেখে দিন। পারলে ফুটিয়ে নিতে পারেন। ঠান্ডা করে ফ্রিজে ২ ঘন্টা মতোন রাখুন। এবার পাউরুটিগুলোকে কড়া করে সেঁকে নিন। টোস্টের মধ্যে রাবড়ির পেলপ দিয়ে খান। এর স্বর্গীয় স্বাদ কোনওদিন ভুলবেন না।

ছেলা

ছেলার জন্য লাগবে বেসন, ময়দা, পেঁয়াজ কুচনো, রসুন বাটা, নুন, চিনি, ধনেপাতা, কাঁচা লঙ্কা কুচনো, লাল লঙ্কা গুঁড়ো। সবকটি মিশিয়ে জল দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। তেল গরম করুন। ধোসা করার মতো করে তেলে ভেজে গরম গরম পরিবেশ করুন।

আলু-মটর স্যান্ডউইচ

ব্রেকফাস্টে, ব্রাঞ্চে, লাঞ্চে, স্ন্যাকস বা ডিনার সব সময়ই এই খাবারটি মানিয়ে যায়। এছাড়া তাড়াহুড়োর মধ্যে কিছু বানাতে গেলে স্যান্ডউইচের মতো ভাল কিছু হয় না। ক্রিসপি স্যান্ডউইচ, চিকেন স্যান্ডউইচ, বাটার স্যান্ডউইচ- বাড়িতেই বানিয়ে নেওয়া যায়। হাতের কাছে কিছু না থাকলে, প্রথমে আলু সেদ্ধ করতে দিন। সেদ্ধ হয়ে গেলে, একসঙ্গে আলুগুলিকে চটকে নিন। পিলিংয়ের জন্য কড়াইশুটি দিতে পারেন। ব্রেডগুলিকে টোস্ট করে নিন। দুটি পাউরুটির ভিতরে আলু-কড়াইশুটির দিন। এতে চিজ বা সস দিতে পারেন। সেটার আপনার একেবারেই নিজস্ব ব্যাপার। তবে গ্যারান্টি, এর মতো সুস্বাদু কিছু হয় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Food, #Indian Dishes

আরো দেখুন