রাজ্য বিভাগে ফিরে যান

সুপার হিট ‘দিদির দূত’ অ্যাপ, ১০ দিনে ২ লক্ষ ডাউনলোড

February 17, 2021 | 2 min read

জনপ্রিয়তা বাড়ছে ‘দিদির দূত’- (Didir Doot) এর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিভিন্ন কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার জন্য এই মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপে মমতার অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার যেমন দেখা যাবে, তেমনই চাইলে মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে যোগাযোগ করা যাবে। চাইলে এই অ্যাপের সাহায্যে রাজ্যের মানুষ সহজেই চিঠিও লিখতে পারবেন মুখ্যমন্ত্রীকে। সবে ১০ দিন হল লঞ্চ হয়েছে অ্যাপটি। আর এরই মধ্যে এই অ্যাপের ডাউনলোড সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গিয়েছে।

যে কোনও স্মার্টফোনেই পাওয়া যাবে এই মোবাইল অ্যাপ্লিকেশন। অ্যাপের মধ্যে স্পষ্ট করে দেওয়া আছে কোন দরকারে কোথায় যোগাযোগ করতে হবে। বেশ কয়েকটি বিভাগে রয়েছে পরিষেবা দেওয়ার বিকল্প। এর মধ্যে কোনও বিভাগে জনতাকে ‘দিদির দূত’ অর্থাৎ প্রতিনিধি হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। কোনও বিভাগের নাম দিদির সঙ্গে কাজ করুন, বাংলার জন্য কাজ করুন। রাজ্যে এবং রাজ্যের বাইরেও ‘দিদি’ বলেই পরিচিত মুখ্যমন্ত্রী। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi) তাঁকে বহু বার ‘দিদি’ সম্বোধন করেছেন। তাই মুখ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগের অ্যাপের নামেও ‘দিদি’ শব্দটি বেছে নেওয়া হয়েছে।

অ্যাপে মুখ্যমন্ত্রী নিজেদের অভাব অভিযোগ জানিয়ে চিঠি লেখার জন্য থাকছে আলাদা বিভাগ। নাম ‘দিদির সঙ্গে যোগাযোগ করুন’। এ ছাড়া মুখ্যমন্ত্রীর বিভিন্ন কর্মসূচি, প্রকল্প সম্পর্কে সাম্প্রতিকতম খবর পাওয়ার জন্যও রাখা হয়েছে আলাদা বিভাগ ‘দিদির কথা জানুন’। বিশ্লেষকদের মতে, এই ভাবে সহজে মুখ্যমন্ত্রীর সব কাজের সঙ্গে যুক্ত হওয়ার সুবিধার জন্যই দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে এই অ্যাপ।

অ্যাপটিকে জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছেন তৃণমূল নেতানেত্রীরাও। ‘দিদির দূত’ নাম লেখা গাড়িতে এই অ্যাপের প্রচার করা হচ্ছে। তৃণমূল (Trinamool) নেতাদের বক্তব্য, এ ভাবে রাজ্যের যে সমস্ত প্রান্তিক মানুষ সরাসরি ‘দিদি’র সঙ্গে যোগাযোগ করতে চান, তাঁরা এ বিষয়ে জানতে পারবেন। একই সঙ্গে চাইলে ‘দিদি’র বার্তাবাহক বা ‘দিদির দূত’ হিসাবে কাজ করতেও পারবেন। মু্খ্যমন্ত্রীর লক্ষ্য, উদ্দেশ্য ও কাজ সম্পর্কে জানতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Narendra Modi, #Didir Doot

আরো দেখুন