কলকাতা বিভাগে ফিরে যান

ভোটের মুখে সত্যজিৎ রায়ের শরণাপন্ন বিজেপি

February 23, 2021 | < 1 min read

দাদাসাহেব ফালকের (Dadasaheb Phalke) মতোই এবার ‘সত্যজিৎ রায় পুরস্কার’ চালু করছে বিজেপি সরকার। সোমবারই কলকাতা শহরের এক পাঁচতারা হোটেলে টলিউডের তারকাবেষ্টিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। সেখানেই মোদী সরকারের তরফে এমন অভিনব উদ্যোগের কথা ঘোষণা করেন তিনি। ভোটের মুখে বিজেপি সরকারের এমন ঘোষণাকে কিন্তু ‘নির্বাচনী রণ-কৌশলী’ হিসেবেই দেখছে বাংলার রাজনৈতিক মহল।

মোদীর মন্ত্রীসভার সদস্য জাভড়েকর জানিয়ে দিয়েছেন যে, এবার থেকে দাদাসাহেব ফালকের মতোই সত্যজিৎ রায় পুরস্কার চালু হচ্ছে। উল্লেখ্য, সত্যজিৎ রায় মানেই বাংলা ও বাঙালির আবেগ। বিধানসভা ভোটের আগে ‘সত্যজিৎ রায় পুরস্কার’ (Satyajit Roy Award) ঘোষণা করে এবার সেই আবেগকেও হাতিয়ার করল কেন্দ্র। এই প্রেক্ষিতে বলা ভাল, একুশের বিধানসভা নির্বাচনে বাংলার জমিতে পদ্ম ফোটানোর জন্য কোনওরকম চেষ্টার খামতি রাখছে না বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার।

প্রসঙ্গত, ভোটের আগে রাজ্য-রাজনীতি সরগরম। একদিকে ঘাসফুল শিবির যখন বিজেপিকে ‘বহিরাগত’ বলে আক্রমণ করে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে। অন্যদিকে তৃণমূলকে চ্যালেঞ্জ ছুঁড়ে ‘বহিরাগত’ তকমা মোছার চেষ্টায় ঠিক ততটাই মরিয়া হয়ে উঠেছে গেরুয়া শিবির। যে কারণে, বাংলায় এসে বারবার গেরুয়া নেতা-মন্ত্রীদের কথোপকথনে উঠে এসেছে বাংলার মণীষীদের কথা। সেই প্রেক্ষিতে ‘সত্যজিৎ রায় পুরস্কার’ও যে সেই স্ট্র্যাটেজির বাইরে নয়, এমনটাই মত বঙ্গ রাজনৈতিক মহলের একাংশের।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Satyajit Ray, #prakash javadekar, #award

আরো দেখুন