দেশ বিভাগে ফিরে যান

খুচরো বাজারে মূল্যবৃদ্ধির ফের ঊর্ধ্বমুখী

March 13, 2021 | < 1 min read

খুচরো বাজারের মূল্যবৃদ্ধি বা খুচরো মূল্যবৃদ্ধির হার আবার কিছুটা ঊর্ধ্বমুখী। শুক্রবার ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (এনএসও) যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে গত মাসে, অর্থাৎ ফেব্রুয়ারিতে খুচরো মূল্যবৃদ্ধির হার ৫.০৩ শতাংশ। জানুয়ারিতে সেই হার ছিল ৪.০৬ শতংশ। তা ছিল বিগত ১৬ মাসের মধ্যে সবচেয়ে কম। এক মাসের মধ্যে কেন প্রায় ১ শতাংশ বাড়ল এই হার? কেন্দ্রীয় সরকার বলছে, মূলত তেল বা জ্বালানি এবং খাদ্যদ্রব্যের দাম বেড়ে যাওয়ার কারণেই বেড়েছে মূল্যবৃদ্ধির হার। অথচ শীতের শুরুতে কাঁচা আনাজের দাম কিছুটা নিয়ন্ত্রণে আসার কারণেই অনেকটা কমে গিয়েছিল জানুয়ারির মূল্যবৃদ্ধি। 


ফেব্রুয়ারিতে যে খুচরো মূল্যবৃদ্ধি বাড়তে চলেছে, তার আভাস দিয়েছিল একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাও। তাদের ইঙ্গিত ছিল, ৪.৮৩ শতাংশ হতে পারে সেই হার। কিন্তু বাস্তবে তার চেয়েও বেড়ে গেল মূল্যবৃদ্ধি। যদিও একে ততটা গুরুত্ব দিতে রাজি নয় রিজার্ভ ব্যাঙ্ক। তার কারণ, আরবিআইয়ের বক্তব্য, যদি খুচরো বাজারের মূল্যবৃদ্ধিকে ২ থেকে ৬ শতাংশের মধ্যে আটকে রাখা যায়, তবে তা অর্থনীতিকে স্থিতিশীল করবে। পাশাপাশি তাদের পূর্বাভাস ছিল, চলতি আর্থিক বছরের শেষ তিনমাসে, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চের মধ্যে গড় মূল্যবৃদ্ধি দাঁড়াবে ৫.২ শতাংশ হারে।

   
খুচরো বাজারে একমাসে প্রায় ১ শতাংশ মূল্যবৃদ্ধি কি সাধারণ মানুষের কাছে উদ্বেগের? অর্থনীতিবিদরা বলছেন, ততটা উদ্বেগের নয়। এর কারণ, মূল্যবৃদ্ধি এখনও পর্যন্ত মোটামুটি নিয়ন্ত্রণে বলা যেতে পারে। এর চেয়ে বাড়লে তা সমস্যার। কিন্তু যদি মূল্যবৃদ্ধির হার কমে যায়, তাহলে রিজার্ভ ব্যাঙ্ক সুদ সমানোর পথে হাঁটতে পারে। তাতে গৃহঋণ বা অন্যান্য খুচরো ঋণে কিছুটা সুবিধা মিললেও মিলতে পারে। কিন্তু যাঁরা আমানতে টাকা রাখেন, তাঁদের জন্য সুদের হার কমে যাওয়া খারাপ খবর তো নিশ্চয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Market, #price hike

আরো দেখুন