কলকাতা বিভাগে ফিরে যান

শিক্ষায় বরাদ্দ বৃদ্ধির প্রতিশ্রুতি মমতার, জিডিপির ৪% করার অঙ্গীকার

March 17, 2021 | < 1 min read

প্রকাশিত হল তৃণমূলের ইস্তাহার(TMC Manifesto)। আগামী পাঁচ বছরে বাংলার উন্নয়নের জন্য ইস্তাহারে রয়েছে দিদির ‘দশ অঙ্গীকার’। আগামীদিনে রাজ্যের উন্নয়নের রোডম্যাপ বাতলে দিলেন মমতা আজ। আর এই ইস্তাহারে শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করার প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ভারতীয় রাজ্যগুলির মধ্যে বাজেট বরাদ্দের ক্ষেত্রে শিক্ষায়(Education) পশ্চিমবঙ্গ(West Bengal) প্রথম দশের মধ্যে রয়েছে। প্রথম পাঁচ রাজ্যের মধ্যে থাকতে, রাজ্য শিক্ষার খাতে ব্যয় বরাদ্দ করবে ৪%, এমনটাই দাবি তৃণমূলের(TMC)। ৩৪১টি ব্লকে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রযুক্তিগতভাবে সজ্জিত মডেল আবাসিক স্কুল নির্মাণ হবে। এই স্কুলগুলিতে ডিজিটাল ক্লাসরুম, গ্রন্থাগার এবং পাঠ্যক্রমিক সুবিধার মতো অত্যাধুনিক পরিকাঠামো থাকবে।

শিক্ষকদের জন্য আসন সংখ্যা দ্বিগুণ করার প্রস্তাব ইস্তাহারে দিয়েছে তৃণমূল। পশ্চিমবঙ্গে বর্তমানে বিএড কলেজগুলিতে শিক্ষক প্রশিক্ষণের জন্য ৩৩,০৯৫টি আসন এবং ২১:১ ছাত্র শিক্ষক অনুপাত (২০১৬-১৭) রয়েছে। রাজ্য পেশাদার শিক্ষকদের জন্য আসনের সংখ্যা দ্বিগুণ করে ৬২,০০০-এরও বেশি করবে যা শিক্ষার্থীদের জন্য দ্রুত, ন্যায়সঙ্গত এবং স্বাস্থ্যকর অগ্রগতি বাড়িয়ে তুলবে।

কন্যাশ্রী প্রকল্প উচ্চ শিক্ষা এবং কর্মসংস্থানে প্রসার, ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের আওতায় দ্বাদশ শ্রেণির ৯ লক্ষ শিক্ষার্থীকে ট্যাব প্রদান, পার্শ্ব – শিক্ষকদের পারিশ্রমিক বৃদ্ধি এবং অবসরে ₹৩ লক্ষ অনুদানের সুবিধা প্রদান, সমস্ত ২৭৮টি সরকারি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলিতে (আইটিআই) স্মার্টশ্রেণিকক্ষ বানানো এবং সকলের জন্য ডিজিটাল শিক্ষার ব্যবস্থা করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #Mamata Banerjee, #GDP, #TMC manifesto

আরো দেখুন