দেশ বিভাগে ফিরে যান

মোদীর বিজ্ঞাপনে ছবি, কিন্তু কোনও সুবিধাই পাননি মহিলা

March 21, 2021 | < 1 min read

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের ঘটা করে বিজ্ঞাপন দিয়ে থাকে বিজেপি (bJP)। সেভাবেই গত ১৪ এবং ২৫ শে ফেব্রুয়ারি একটি বাংলা সংবাদপত্রে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) পাতা জোড়া বিজ্ঞাপন দেওয়া হয় বিজেপি সরকারের পক্ষ থেকে। তার অর্ধেক জুড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) নিজে, বাকি অর্ধেক জুড়ে এক দুঃস্থ, বর্ষীয়ান মহিলা। তাঁর বয়ানেই বিজ্ঞাপনে লেখা আছে, প্রধানমন্ত্রী আবাস যোজনার দৌলতে আমি আজ মাথার ওপরে ছাদ পেয়ে আত্মনির্ভর হয়েছি এবং আমার মতো আরো দু লক্ষ ৪০ হাজার মানুষ বাংলায় আত্মনির্ভর হয়েছেন।

বিজ্ঞাপনটি বেরোনোর পরেই ঘটনাটি জানতে পারেন ছবির সেই মহিলা। তার আগে এই বিজ্ঞাপন সম্পর্কে তার কোন আভাসই ছিল না। তিনি জানতেনই না কবে তাঁর ছবি তোলা হল! সব থেকে মজার বিষয় সেই মহিলার কোন বাড়িই নেই। মহিলার নাম লক্ষ্মী দেবী। তিনি বিহারের ছাপরা জেলার বাসিন্দা। কাজের সূত্রে কলকাতার বাগবাজারে থাকেন।

যে বাড়ি দেওয়ার দাবি প্রধানমন্ত্রী করছেন, সেই বাড়ির কোন অস্তিত্বই নেই লক্ষী দেবীর জীবনে। তিনি বাগবাজারে ৫০০ টাকা ভাড়ার ছোট্ট একটি ঘরে থাকেন। বিজ্ঞাপনটি দেখা মাত্রই সেই সংবাদপত্রের অফিসে ধর্না দিয়ে সারা দিন বসে থাকেন। জিজ্ঞেস করেন কেন তাঁর ছবি ছাপা হল? সংবাদপত্রের তরফ থেকে জানানো হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই বিজ্ঞাপন দেওয়া হয়েছে। এতে তাদের কিছুই করার নেই।

এভাবেই আরো একবার বিজেপি সরকারের মিথ্যের পর্দা ফাঁস হয়। যেই উন্নয়নের দাবি করছে মোদী সরকার সেই উন্নয়ন যে আদৌ হয়নি এই ঘটনাই তার প্রমাণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #Pradhan Mantri Awas Yojana

আরো দেখুন