কলকাতা বিভাগে ফিরে যান

এবার পেনশনে ৭৬ শতাংশ বিদেশি বিনিয়োগ! বিতর্কে মোদি সরকার

April 12, 2021 | < 1 min read

পেনশন ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ের (FDI) দরজা ৭৪ শতাংশ পর্যন্ত খুলে দিতে পারে কেন্দ্রীয় সরকার। সংসদের পরের অধিবেশনেই এই সংক্রান্ত বিল আসতে পারে বলে মনে করা হচ্ছে। এদেশে একাধিক পেনশন তহবিলের দায়িত্ব রয়েছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির আওতায়, যার মধ্যে অন্যতম ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএস। সূত্রের খবর, যে আইনের দ্বারা এই সংস্থাটি তৈরি হয়েছে, সেই আইনে বদল চায় কেন্দ্র। এখন পেনশন ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে সর্বোচ্চ ৪৯ শতাংশ ছাড়পত্র দেওয়া আছে। আইন বদলে তাকে ৭৪ শতাংশে নিয়ে যেতে চায় সরকার।

সূত্রের খবর, ন্যাশনাল পেনশন সিস্টেমকেও পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির থেকে আলাদা করে দিতে চায় কেন্দ্রীয় সরকার। পেনশন নিয়ন্ত্রক সংস্থার হাত থেকে বার করে এনে তাকে বোর্ডের আওতায় আনতে চায় কেন্দ্র। বোর্ডের যে সদস্যদের মাধ্যমে ওই পেনশন স্কিমের তহবিল পরিচালিত হবে, তাতে সরকার পক্ষের একটা বড় অংশ থাকতে পারে বলেই জানা গিয়েছে।

এর আগে বিমা ক্ষেত্রেও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ সীমা ছিল ৪৯ শতাংশ। সম্প্রতি সেই পরিধি বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে। কেন্দ্রের দাবি, বিমার ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের সীমা যখন ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করা হয়, তারপর থেকে গত পাঁচ বছরে এদেশে প্রায় ২৬ হাজার কোটি টাকার বিনিয়োগ এসেছে। পেনশনের ক্ষেত্রেও সেই সুযোগ দিতে চায় কেন্দ্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#pension, #FDI

আরো দেখুন