কলকাতা বিভাগে ফিরে যান

মাস্ক না পরলেই গ্রেপ্তার, কলকাতায় অভিযান পুলিশের

April 21, 2021 | 2 min read

সরকারি হাসপাতালে বেড বাড়ন্ত! দিকে দিকে অক্সিজেন সিলিন্ডারের জন্য হাহাকার। আট দফা বিধানসভা ভোটের মাঝপথে করোনা (COVID19) পরিস্থিতি এমন বেলাগাম হতেই অবশেষে কড়া অবস্থান নিতে বাধ্য হল কলকাতা পুলিস। কলকাতা শহরে টুকটাক পুলিসি অভিযান আগে থেকেই চলছিল, মঙ্গলবার তা পরিণত হল ধরপাকড়ে। এদিন সকাল থেকেই শহরের বিভিন্ন প্রান্তে করোনা রোধে কড়া মনোভাব নিয়েছে কলকাতা পুলিস। তাদের এই ভূমিকা মনে করিয়ে দিয়েছে গত বছরের এপ্রিল-মে মাসের কড়াকড়িকে। ইচ্ছাকৃতভাবে মাস্ক ছাড়া পথে নামা ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়েছে এদিন। সকালে সবচেয়ে বড় অভিযানটি হয় উত্তর কলকাতার শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে। এখানে শ্যামপুকুর থানার পুলিস ইচ্ছাকৃতভাবে মাস্ক না পরায় পাঁচজনকে গ্রেপ্তার করে।


তবে শুধু শ্যামপুকুর নয়, এমন অভিযান হয়েছে আমহার্স্ট স্ট্রিট, নিউ মার্কেট, আলিপুর, কালীঘাটের মতো একাধিক থানা এলাকাতেও। সংশ্লিষ্ট থানা এলাকার ভিড়ঠাসা বাজার, বাস স্টপ, ঘিঞ্জি জনবসতিতে সক্রিয় হতে দেখা গিয়েছে পুলিসকে। এদিনের অভিযানে মাস্ক না পরে রাস্তায় বেরনো ব্যক্তিদের একদিকে যেমন গ্রেপ্তার করা হয়েছে, তেমনিই আর পাঁচটি দিনের মতো মাস্ক পরার জন্য আমজনতাকে সচেতন করতে বারবার হ্যান্ড মাইকে আহ্বান জানাতে দেখা গিয়েছে পুলিসকে।


কলকাতা পুলিসের (Kolkata Police) এক সূত্র জানিয়েছে, প্রথম দিকে মাস্ক ছাড়া পথে নামা ব্যক্তিদের সতর্ক করে ছেড়ে দেওয়া হচ্ছিল। কিন্তু তাতে কাজের কাজ কিছু না হওয়ায় বাধ্য হয়েই কড়া হতে হয়েছে পুলিস প্রশাসনকে। তবে এই কড়া অবস্থানের মধ্যেই কিন্তু কলকাতা পুলিস তার মানবিক অবস্থান বজায় রেখেছে। ধরপাকড় চলাকালীন দেখা গিয়েছে, যাঁদের সত্যিই মাস্ক কেনার সামর্থ্য নেই, তাঁদের বিনামূল্যে মাস্ক দেওয়া হয়েছে। লালবাজার জানিয়েছে, মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত মাস্ক না পরার জন্য কলকাতা শহরে মোট ১২৪ জনকে গ্রেপ্তার করে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি, রাস্তায় থুতু ফেলার জন্য একজনকে গ্রেপ্তার করা হয়েছে। 


তবে একটা প্রশ্ন কিছুতেই এড়ানো যাচ্ছে না। গত বছর লকডাউনের সময় কলকাতা পুলিস এই ইস্যুতে কড়া অবস্থান নিলেও এবার কি ভোটের কথা মাথায় রেখেই কিছুটা নরম মনোভাব দেখাচ্ছে? যদিও একথা স্বীকার করতে চাননি লালবাজারের কর্তারা। তবে অস্বীকার করারও উপায় নেই। কারণ দেশের আর পাঁচটি শহরে যেখানে মাস্ক না পরলে মোটা টাকা জরিমানা করছে পুলিস, সেখানে এতদিন নরম মনোভাব নিয়েই চলছিলেন উর্দিধারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #mask, #COVID Second Wave

আরো দেখুন