দেশ বিভাগে ফিরে যান

ঘরের মধ্যে মাস্ক পরার পরামর্শ কেন্দ্রের

April 27, 2021 | < 1 min read

করোনার দ্বিতীয় ঢেউয়ের নাস্তানাবুদ দেশ। এই অবস্থায় ঘরের মধ্যেও মাস্ক (Mask) পরার পরামর্শ দিল মোদি সরকার। পাশাপাশি, জনগণকে সচেতন থাকতে বলে অযথা আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে কেন্দ্র। সোমবার নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের সদস্য ডাঃ ভি কে পাল বলেন, অযথা বাইরে বেরবেন না। পরিবারের সঙ্গে থাকলেও মাস্ক পরুন। মাস্ক পরা অত্যন্ত জরুরি। বাড়িতে কাউকে আমন্ত্রণ জানাবেন না। এই পরিস্থিতিতে টিকাকরণের গতি মন্থর হওয়া চলবে না। টিকাকরণের (covid vaccination) গতি আরও বাড়াতে হবে।

পাশাপাশি, দেশে অক্সিজেনের (Oxygen) কোনও ঘাটতি নেই বলেও জানিয়েছে কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব পীযূষ গোয়েল বলেন, দেশে অক্সিজেনের কোনও ঘাটতি নেই। সমস্যা শুধু তা পরিবহণে। তিনি আরও বলেন, ‘অক্সিজেন নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। অক্সিজেন পরিবহণের সমস্যা সমাধানের চেষ্টা করছি। ভারত বিদেশ থেকে অক্সিজেন ট্যাঙ্কার নিয়ে আসছে। একইসঙ্গে কেন্দ্র জানিয়েছে, বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। অপ্রয়োজনীয় আতঙ্কে উপকারের থেকে বেশি অপকার হচ্ছে। আর এই আতঙ্কের বশে বহু ব্যক্তি হাসপাতালের শয্যা দখল করে রয়েছেন। চিকিৎসকের পরামর্শ নিয়েই হাসপাতালে ভর্তি হন।

অন্যদিকে, রবিবারই মেডিক্যাল ছাড়া অন্য ক্ষেত্রে তরল অক্সিজেন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। সোমবার তিনটি ক্ষেত্রে ওই অক্সিজেন ব্যবহারে ছাড় থাকার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। এদিন তিনি সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে বলেছেন, ইঞ্জেকশনের অ্যাম্পুল ও ভায়াল, ফার্মাসিউটিক্যাল এবং প্রতিরক্ষা ক্ষেত্রে তরল অক্সিজেন ব্যবহার করা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #mask

আরো দেখুন