বাংলার রায় ২০২১
কলকাতা বিভাগে ফিরে যান

উত্তীর্ণতে চালু ২৫ শয্যার অক্সিজেন পার্লার

May 4, 2021 | < 1 min read

ধাপে ধাপে ৬০০ শয্যার সেফ হোম বা হাসপাতাল হিসেবে গড়ে তোলা হবে উত্তীর্ণ (Uttirno) প্রেক্ষাগৃহকে। এছাড়া আগামী দিনে আরও ৪০০ বেডের সেমি হাসপাতালের পরিকাঠামো তৈরি করা হবে গীতাঞ্জলি স্টেডিয়ামে (Gitanjali Stadium)। মঙ্গলবার উত্তীর্ণতে ২৫ শয্যার অক্সিজেন পার্লার (Oxygen Parlour) উদ্বোধন করে এমনটাই জানিয়েছেন কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।


এদিন ২৫টি বেডের উদ্বোধন করা হয় উত্তীর্ণ সভাগৃহের একতলায়। হেল্পলাইনে ফোন করে কিংবা সরাসরি এসে মুমূর্ষু কোনও ব্যক্তি উত্তীর্ণ অক্সিজেন পার্লার থেকে অক্সিজেন নিতে পারবেন। সেইসঙ্গে বর্তমানে একতলা এবং দোতালায় সব মিলিয়ে যে ৩০০ বেডের সেমি হাসপাতাল রয়েছে, তাকে ধাপে ধাপে ৬০০ বেড পর্যন্ত বাড়ানো হবে। ইতিমধ্যেই প্রত্যেকটি শয্যায় যাতে পাইপলাইনে অক্সিজেন সরবরাহ করা যায়, সেই পরিকাঠামো তৈরির কাজ চলছে এখানে। এখানকার রোগীদের দেখভালের জন্য পুরসভার চিকিৎসক এবং নার্সের পাশাপাশি স্বাস্থ্যদপ্তরের তরফ থেকেও নার্স নেওয়া হচ্ছে।

উত্তীর্ণ সেফ হোম চালানোর জন্য কলকাতা পুরসভা আরও ১২ জন নার্স নিয়োগ করতে চলেছে। তার জন্য ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ। পাশাপাশি, একটি বেসরকারি এনজিও উত্তীর্ণতে চিকিৎসক, নার্স এবং অক্সিজেন পরিকাঠামো তৈরি করতে সাহায্য করেছে। তাদের ধন্যবাদ জানিয়েছেন ফিরহাদ হাকিম। বাণিজ্যিক সংস্থা ক্রেডাই ১৫০টি অক্সিজেন কনসেনট্রেটর দিচ্ছে কলকাতা পুরসভাকে। সেগুলি উত্তীর্ণ সভাগৃহে রোগীদের জন্য রাখা থাকবে। নির্বাচনের ফল ঘোষণার পরেই সকাল থেকে কাজে নেমে পড়েছেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, এটা দায়িত্ববোধের জয়। মানুষ গুরুদায়িত্ব দিয়েছে। সকালে মমতা বন্দ্যোপাধ্যায় ফোন করেছিলেন। তিনি বলেছেন, এখন আশু কর্তব্য করোনা মোকাবিলা। ফলে বসে না থেকে ঝাঁপিয়ে পড়তে হবে। মানুষকে বাঁচানোই মূল লক্ষ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#COVID Second Wave, #oxygen bed, #uttirna, #KolkataCovidCare, #COVIDEmergency2021, #CovidSOS, #Covid19IndiaHelp, #CovidHelp

আরো দেখুন