রাজ্য বিভাগে ফিরে যান

সামাজিক মাধ্যমে ফেক নিউজের বন্যা, ৫০০-র বেশি পোস্ট ডিলিট করালো পুলিশ

May 10, 2021 | < 1 min read

পশ্চিমবঙ্গ নির্বাচনের পর থেকেই সামাজিক মাধ্যমে ভুয়ো ভিডিও (Fake Video) এবং পোস্টের বন্যা দেখা দিয়েছে। এমনকি ব্রাজিল, ভেনেজুয়েলা এবং বাংলাদেশের বেশ কিছু পুরানো ভিডিওকে বাংলার নির্বাচন পরবর্তী হিংসার ঘটনা দাবি করে সোশ্যাল মিডিয়ায় (Social Media) আপলোড করা হচ্ছে। পশ্চিমবঙ্গ পুলিশের হস্তক্ষেপে গত চার দিনে এই জাতীয় ৫০০টিরও বেশি ভুয়ো পোস্ট মুছে ফেলা হয়েছে। এই পোস্টগুলিতে “পশ্চিমবঙ্গে নির্বাচনের পরবর্তী হিংসা” বা “পশ্চিমবঙ্গে হিন্দু গণহত্যা” শিরোনাম দিয়ে প্রচার করা হচ্ছিল।

রাজ্য পুলিশ এবং সিআইডি (CID) ইতিমধ্যেই টুইটারে তাদের হেল্পলাইন শেয়ার করেছে। সাধারণ মানুষের কাছে আবেদন জানানো হয়েছে যাতে কোনোরকমের ভুয়ো পোস্ট দেখলেই তাদের জানানো হয়। গত কয়েকদিনে দৃষ্টিভঙ্গির তথ্য যাচাই টিমও বেশ কিছু ভুয়ো পোস্ট নিয়ে খবর করেছে। যেমন, ব্রাজিলের গণপিটুনির ঘটনাকে বাংলার বলে চালানো, কিংবা ভেনেজুয়েলায় ড্রাগ মাফিয়াদের এক নৃশংস হত্যার ভিডিওকে বাংলার বলে দাবি করা পোস্ট, অথবা বাংলাদেশের পারিবারিক বিবাদের ভিডিওকে বাংলার বলে প্রচারের চেষ্টা।

এই ধরণের অসংখ্য ভুয়ো ভিডিও পুলিশের নজরে এসেছে। পুলিশ ফেসবুক, টুইটার এবং ইউটিউবের মতো বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে যোগাযোগ করেছে। বিভ্রান্তিমূলক প্রচার চালাচ্ছে এমন অনেকগুলি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে তারা। পুলিশ জানিয়েছে, কিছু কিছু অঞ্চলে এ জাতীয় জাল পোস্ট এবং ভিডিওগুলির প্রচারে জোর দেওয়া হয়। যেমন, শুধুমাত্র কোচবিহার জেলায় রাজ্য পুলিশ এই জাতীয় ঘটনায় ৫টিরও বেশি এফআইআর নথিভুক্ত করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fake news alert, #Social Media

আরো দেখুন